চাঁপাইনবাবগঞ্জে সনাতন পূণ্যার্থীদের ‘মহানন্দা স্নান ’ অনুষ্ঠিত

139

চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার বালিয়াডাঙ্গা ইউনিয়নের মহানন্দা নদীর গোহালবাড়ি ঘাটে সনাতন ধর্মাবলম্বীদের পবিত্র ‘মহানন্দা স্নান ’ অনুষ্ঠিত হয়েছে। আজ উত্তরবঙ্গ বৈষ্ণব সংঘের আয়োজনে চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী, বগুড়া, নওগাঁ, নাটোর সহ দেশের বিভিন্ন স্থান থেকে আসা কয়েক হাজার পূণ্যার্থী স্নানে যোগ দেয়। পাপমোচন ও পূণ্য লাভের আশায় স্নান ছাড়াও অনুষ্ঠিত হয় পুজা, কীর্ত্তনসহ বিভিন্ন ধর্মীয় আচার অনুষ্ঠান। গোহালবাড়ি ঘাটের বংশীবট রাধা মাধব মন্দিরে অনুষ্টিত হয় আলোচনা সভা। বিভিন্ন বয়সী নারী পুরুষ সনাতন ধর্মাবলম্বীরা জানান, মাঘ মাসে শুক্ল পক্ষের ৯ম তিথিতে গত ২৬ বছর যাবৎ এইস্নান অনুষ্ঠিত হচ্ছে। প্রথমে ছোট আকারে শুরু হলেও প্রতিবছরই এতে পূণ্যার্থী সমাগম বাড়ছে। তারা বলেন,ভগবান শ্রীকৃষ্ণের চরণ হতে নির্গত গঙ্গা মায়ের পবিত্র ধারা বিভিন্ন স্থানে বিভিন্ন নামে পরিচিত। কোথাও স্থানের নামে আবার কোথাওবা নদীর নামে পরিচিত। উত্তরবঙ্গ বৈষ্ণব সংঘের প্রধান শ্যাম কিশোর দাস মহারাজ জানান, স্থান ও পরিবেশের কারণে গোহালবাড়ি ঘাটে মহানন্দা স্নান শুরু হয়। তিনি বলেন,জেলার শিবগঞ্জ উপজেলার পদ্মার শাখা পাগলা নদীর তর্তিপুর মহাশশ্মান ঘাটের ন্যয় গোহালবাড়ির মহানন্দা ঘাটও একটি তীর্থ স্থান। এই স্নান হিন্দুদের নিকট পবিত্র ধর্মানুষ্ঠান। এদিকে, স্নান উপলক্ষে ঘাটে বসেছে হরেক পণ্যের মেলা বসেছে ঘাটে। মেলা চলবে কয়েকদিন।

এদিকে, গোমস্তাপুর উপজেলার মহানন্দা নদীর মকরমপুর শ্বশান ঘাটে হিন্দু সম্প্রদায়ের গঙ্গাস্নান উৎসব পালিত হয়েছে। আজ সকাল থেকে গঙ্গাস্নান উৎসবে গোমস্তাপুর, নাচোল ও ভোলাহাট উপজেলাসহ নওগাঁ জেলার বিভিন্ন এলাকা থেকে সনাতন ধর্মাবলম্বী হিন্দু সম্প্রদায়ের হাজার হাজার ধর্মপ্রাণ নারী-পুরুষ অংশগ্রহণ করে। এ উৎসবকে ঘিরে নদী পাড়ে মেলা বসে। গঙ্গাস্নান শেষে বাড়ি ফেরার সময় প্রতেকে ঘটি-বাটিতে করে গঙ্গার জল নিয়ে যায়। হিন্দু ধর্মাবলম্বীদের গঙ্গা¯স্নান উৎসব শুভেচ্ছা বিনিময় করতে যান সাবেক সংসদ সদস্য জিয়াউর রহমান, রহনপুর পৌর মেয়র তারিক আহমদ, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মাহফুজা খাতুন, কাউন্সিলর জাহিদ হাসান মুক্তা, মহন্ত মহারাজ ক্ষিতিশ চন্দ্র আচারীসহ অন্যরা।
উৎসবকে ঘিরে বিভিন্নস্তরে নিরাপত্তা জোরদার করে স্থানীয় প্রশাসন। এদিকে, এ উপলক্ষে দিন ব্যাপী পূজা এবং পালাক্রমে কীর্তনের আয়োজন করা হয়।