চাঁপাইনবাবগঞ্জে বিনম্র শ্রদ্ধায় পালিত হচ্ছে স্বাধীনতা ও জাতীয় দিবস

122

চাঁপাইনবাবগঞ্জে গভীর শ্রদ্ধা আর ভালোবাসায় পালিত হচ্ছে মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস-২০২ত। দিবসটি পালন উপলক্ষে জেলা ও উপজেলা প্রশাসন, জেলা ও উপজেলা আওয়ামী লীগ এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠন, এক্সিম ব্যাংক, কৃষি বিশ্ববিদ্যালয় ও নবাবগঞ্জ সরকারি কলেজসহ সকল শিক্ষাপ্রতিষ্ঠান, সকল সরকারি দপ্তর অধিদপ্তর, ইসলামিক ফাউন্ডেশন, এনজিওগুলো নানান কর্মসূচির আয়োজন করে।
রবিবার (২৬ মার্চ) ভোরে ৩১ বার তপোধ্বনির মাধ্যমে জেলা প্রশাসন আয়োজিত দিনের কর্মষূচি শুরু হয়। এরপরেই মহান মুক্তিযদ্ধে শহীদ বীর মুক্তিযোদ্ধা, যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা ও বীর মুক্তিযোদ্ধাসহ স্বাধীনতার স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তাঁর পরিবারের শহীদ সদস্য, জাতীয় চার নেতাসহ মুক্তিযুদ্ধে অবদান রাখা সকলের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করা হয়।
জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে শহীদ মুক্তিযোদ্ধাদের নামাঙ্কিত স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ করে শহীদদের স্মৃতির প্রতি এবং পরে আব্দুল মান্নান সেন্টু মার্কেটের সামনে মুক্তমঞ্চে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসনের পক্ষে জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন, স্থানীয় সরকার শাখার উপপরিচালক ও সরকারের উপসচিব দেবেন্দ্র নাথ উরাঁও, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আহমেদ মাহবুব-উল-ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আনিছুর রহমান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আসিফ আহমেদ, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) পাপিয়া সুলতানাসহ অন্যান্য কর্মকর্তা, জেলা পুলিশের পক্ষ থেকে পুলিশ সুপার এএইচএম আবদুর রকিব, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) আবুল কালাম সাহিদসহ জেলা পুলিশের অন্যান্য কর্মকর্তা, মুক্তিযোদ্ধাদের পক্ষে জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন, বীর মুক্তিযোদ্ধা রুহুল আমিন, বীর মুক্তিযোদ্ধা আব্দুস সামাদ, বীর মুক্তিযেদ্ধা মোস্তাক হোসেন, বীর মুক্তিযোদ্ধা আব্দুর রহমানসহ অন্যান্য মুক্তিযোদ্ধা, জেলা পরিষদের পক্ষ থেকে জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব রুহুল আমিন ও জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আফাজ উদ্দিনসহ অন্যরা, সদর উপজেলা নির্বাহী অফিসা রওশন আলী ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নাঈমা খান, সিভিল সার্জন ডা. এস এম মাহমুদুর রশিদসহ অন্যরা, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর চাঁপাইনবাবগঞ্জ জেলা কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী মোজাহার আলী প্রামানিক, গণপূর্ত বিভাগের জেলা কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী ইফতেখার মজিদ, জেলা শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মো. রাকিবুল আহসান, সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী সানজিদা আফরিন ঝিনুক, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী অমিত কুমার সরকার, পানি উন্নয়ন বোর্ড নির্বাহীী প্রকৌশলী মোখলেসুর রহমানসহ বিভিন্ন দপ্তর ও প্রতিষ্ঠান প্রধানরা শ্রদ্ধা নিবেদন করেন। এছাড়াও শ্রদ্ধা নিবেদন করে এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান।
পরে সকাল ৮টায় আ.আ. ম. মেসবাহুল হক বাচ্চু ডাক্তার স্টেডিয়ামে কুচকাওয়াজ ও ডিসপ্লে প্রদর্শন করা হয়। জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন প্রধান অতিথি হিসেবে জাতীয় পতাকা উত্তোলন করেন এবং পায়রা ও বেলুন উড়িয়ে কর্মসূচির উদ্বোধন করেন। এ সময় পুলিশ সুপার এএইচএম আবদুর রকিব বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। কুচকাওয়াজ ও ডিসপ্লেতে পুলিশ, আনসার, ভিডিপি, ফায়াস সার্ভিস ও সিভিল ডিফেন্স, বিএনসিসি ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের গার্ল গাইডসরা অংশগ্রহণ করেন। দর্শক সারিতে বসে সরকারি সকল দপ্তরের প্রধান, শিক্ষক-শিক্ষার্থীসহ জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের কর্মকর্তারা এসব কর্মসূচি উপভোগ করেন। অংশগ্রহণকারীরা মহান মুক্তিযুদ্ধের ভয়াল দিনগুলোর কথা তাদের ডিসপ্লের মাধ্যমে ফুটিয়ে তোলেন।