চাঁপাইনবাবগঞ্জে বসন্ত বরণ ও পিঠা উৎসব

72

নানা আয়োজনের মধ্যে দিয়ে চাঁপাইনবাবগঞ্জে বসন্ত বরণ ও পিঠা উৎসব অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে শোভাযাত্রা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
চাঁপাইনবাবগঞ্জ পৌর শহরের পাঠানপাড়ায় পিঠা উৎসব ও বসন্ত বরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। বুধবার সুইড বাংলাদেশ বুদ্ধি প্রতিবন্ধী বিদ্যালয় চাঁপাইনবাবগঞ্জ শাখা ও কেয়ারারস অ্যাসোসিয়েশন সুইড চাঁপাইনবাবগঞ্জ এ উৎসবের আয়োজন করে।
সকালে কেক কেটে পিঠা উৎসব ও বসন্ত বরণ আয়োজনের উদ্বোধন করা হয়।
‘এসো সবে পিঠা খাই, আনন্দে মন মাতাই’Ñ স্লোগানে আয়োজিত উৎসবে অতিথি ছিলেন- প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা মো. শরিয়াতুল্লাহ ও উপজেলা ভাইস চেয়ারম্যান তোসিকুল আলম বাবুল। সভাপতিত্ব করেন সুইড চাঁপাইনবাবগঞ্জ শাখা নির্বাহী কমিটির সহসভাপতি আলহাজ সাইফুল ইসলাম। এ সময় বুদ্ধি প্রতিবন্ধী বিদ্যালয়ের প্রধান শিক্ষক আম্বিয়া খাতুন মিলিসহ অন্য শিক্ষকরা উপস্থিত ছিলেন।
উৎসবে অভিভাবকদের তৈরি বাহারি রকমের ঐতিহ্যবাহী পিঠা প্রদর্শিত ও বিক্রি হয়।
উৎসবটি দারুণভাবে উপভোগ করেন বুদ্ধি প্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষার্থীরা।
গোমস্তাপুর প্রতিনিধি জানান, রহনপুরে বসন্ত বরণ ও পিঠা উৎসব উপলক্ষে শোভাযাত্রা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
বুধবার বেলা ১০টায় রহনপুর ইউসুফ আলী সরকারি কলেজের বাংলা বিভাগের আয়োজনে শোভাযাত্রাটি বের করা হয়। শোভাযাত্রাটি কলেজ চত্বর থেকে বের হয়ে রহনপুর পৌর এলাকার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়।
শোভাযাত্রায় অংশ নেন- উদযাপন কমিটির আহ্বায়ক ও কলেজের সহকারী অধ্যাপক রেজাউল করিম, আফাজুর রহমান, প্রভাষক কবিরুল ইসলাম ও হারুনুর রশিদ টিটোসহ শিক্ষার্থীরা।
এছাড়া রহনপুর মহিলা কলেজে বসন্ত ও পিঠা উৎসবের আয়োজন করা হয়। কলেজ চত্বরে অনুষ্ঠিত এই উৎসবে সভাপতিত্ব করেন কলেজ অধ্যক্ষ আজিজুর রহমান। বক্তব্য দেন- উপাধ্যক্ষ আসলাম হোসেনসহ অন্যরা।
এ সময় শিক্ষার্থীরা অভিভাবকের সহযোগিতায় বাড়ি থেকে বিভিন্ন ধরনের পিঠা-পুলি তৈরি প্রতিযোগিতায় অংশ নেন।