চাঁপাইনবাবগঞ্জে পালিত হল আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস

439

সবার জন্য টেকসই ও সমৃদ্ধ সমাজ এ প্রতিপাদ্যকে সামনে রেখে চাঁপাইনবাবগঞ্জে ২৬ তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও ১৯ তম জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে আজ সকালে জেলা প্রশাসন, জেলা সমাজসেবা অধিদপ্তর, জাতীয় প্রতিবন্ধী ফাউ-েশন ও সেচ্ছাসেবী সংস্থার উদ্যোগে র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করা হয়। সকালে জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে এক র‌্যালীটি বের করা হয়। র‌্যালিটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত আলোচনাসভায় মিলিত হয়। জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক তৌহিদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন জেলা প্রশাসক মাহমুদুল হাসান। বিশেষ অতিথির বক্তব দেন, সিভিল সার্জন ডা. এস, এফ, এম খাইরুল আতাতুর্ক, জেলা প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা মীর শামীম আলীসহ অন্যান্যরা।
এদিকে শিবগঞ্জ উপজেলা প্রশাসনের সহযোগিতায় ও জালমাছমারী প্রতিবন্ধী উন্নয়ন সংস্থার আয়োজনে র‌্যালী অনুষ্ঠিত হয়েছে। আজ সকালে অনুষ্ঠিত র‌্যালিতে শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা শফিকুল ইসলাম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা, আরিফুল ইসলাম, একটি বাড়ি একটি খামার প্রকল্পের উপজেলা সমন্বয়কারী নুরুন নাহারসহ স্থানীয় শিক্ষক ও ছাত্র-ছাত্রীবৃন্দ উপস্থিত ছিলেন।
অন্যদিকে এ উপলক্ষে মাম প্রতিবন্ধী উন্নয়ন সংস্থার আয়োজনে শিবগঞ্জ আমবাজার চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি হয়ে পৌর এলাকার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় সেখানে গিয়ে আলোচনা সভায় মিলিত হয়। সভায় জেলা সহকারী শিক্ষা কর্মকর্তা মতিউর রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন, শিবগঞ্জ পৌরসভার প্যানেল মেয়র আবদুস সালাম, শিবগঞ্জ সরকারি মডেল হাই স্কুলের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক আসাদুজ্জামান, শিবগঞ্জ পৌরসভার ৭নং ওয়ার্ড কাউন্সিলর শহিদুল ইসলাম বাবু, বিশিষ্ট সমাজসেবক ওজিউল মিঞাসহ পৌরসভার সংরক্ষিত নারী কাউন্সিলরগণ। সভায় বক্তারা বলেন, প্রতিবন্ধীরা সমাজ ও পরিবারের বোঝা নয়। তারাও প্রতিভাবান, সঠিক পরিচর্যা ও সহযোগিতা পেলে সমাজের স্বাভাবিক মানুষের মত সমাজের উন্নয়নে তারাও অগ্রণী ভূমিকা পালন করতে পারে। এরআগে মাম প্রতিবন্ধী উন্নয়ন সংস্থার উদ্বোধন করা হয়।