চাঁপাইনবাবগঞ্জে পানি বাড়ছে পদ্মা-মহানন্দায়, নিম্নাঞ্চল প্লাবিত হবার আশংকা

383

চাঁপাইনবাবগঞ্জে পদ্মা,মহানন্দা ও পূণর্ভবা নদীতে গত ১৪’সেপ্টেম্বর থেকে হটাৎ করেই পানি বাড়ছে। উজানে ভারতের বিহার,আসাম অর্থাৎ গঙ্গা অববাহিকায় প্রচুর বৃষ্টিপাতের ফলে ধেয়ে আসা পানিতে এই অবস্থার সৃষ্টি হয়েছে বলে ধারণা করছেন স্থানীয় পানি উন্নয়ন বোর্ড (পাউবো) কর্মকর্তারা।
নদীগুলোর পানি বৃদ্ধিতে জেলার নিম্নাঞ্চল প্লাবিত হবার আশংকা সৃষ্টি হয়েছে। ইতিমধ্যেই বন্যা লেভেলের নীচের অংশের কিছু ফসলি জমি তলিয়ে গেছে। এখন পর্যন্ত ওই নীচু এলাকায় বসবাসকারী অল্প কিছু পরিবার পানিবন্দি হয়েছে। তবে পানি বৃদ্ধি অব্যহত থাকলে নদী তীরবর্তী অঞ্চলে ক্ষতির পরিমান বাড়বে।
বৃহস্পতিবার (২৬’সেপ্টেম্বর) দুপুর ১২টায় চাঁপাইনবাবগঞ্জে পদ্মা ২১.৬৯ মিটারে প্রবাহিত হচ্ছিল। গত বুধবার(২৫’সেপ্টেম্বর) সকাল ৬টায় যা ছিল ২১.৬১ মিটার। অর্থাৎ ৩০ ঘন্টায় পানি বেড়েছে ৮ সে.মি। এর আগে গত ২২’সেপ্টেম্বর পদ্মা ২১.২৬ মিটারে প্রবাহিত হচ্ছিল। অর্থাৎ চার দিনে বেড়েছে ৪৩ সে.মি বা প্রায় ১ হাত। পদ্মার বিপদসীমা ২২.৫ মিটার। অর্থাৎ পদ্মা এখনও বিপদসীমার ৮১ সে.সি নীচ দিয়ে প্রবাহিত হচ্ছে।
এদিকে মহানন্দা বৃহস্পতিবার দুপুর ১২টায় ২০.০৯ মিটারে প্রবাহিত হচ্ছিল। গত বুধবার সকাল ৬টায় যা ছিল ২০.০ মিটার। অর্থাৎ ৩০ ঘন্টায় পানি বেড়েছে ৯ সে.মি। এর আগে গত ২২’সেপ্টেম্বর মহানন্দা ১৯.৬৪ মিটারে প্রবাহিত হচ্ছিল। অর্থাৎ চার দিনে বেড়েছে ৪৫ সে.মি বা প্রায় ১ হাত। পদ্মার বিপদসীমা ২১.০ মিটার। অর্থাৎ মহানন্দা এখনও বিপদসীমার ৯১ সে.সি নীচ দিয়ে প্রবাহিত হচ্ছে।
এদিকে পূণর্ভবা বৃহস্পতিবার সকাল পর্যন্ত বিগত ২৪ ঘন্টায় ১০ সে.মি বেড়েছে।
ভোলাহাট উপজেলা দিয়ে জেলায় প্রবেশ করা মহানন্দার পানি বৃদ্ধির জন্য ভারতের ঢলের পানি,নওগাঁ সীমান্ত দিয়ে প্রবেশ করে মহানন্দায় পতিত হওয়া পূণর্ভবা নদীর পানি বৃদ্ধি,গত ৩/৪দিন থেকে পদ্মার পানি মহানন্দায় প্রবেশ ও জেলায় অব্যহত বৃষ্টিপাতকে দায়ী করেছে পাউবো।
পাউবো,চাঁপাইনবাবগঞ্জের উপ-বিভাগীয় প্রকৌশলী আতিকুর রহমান বৃহস্পতিবার সন্ধ্যায় বলেন, জেলায় এখন পর্যন্ত বন্যার কোন আশংকা নেই। বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রও এ ব্যাপারে কোন সতর্কতা জারি করে নি। তিনি বলেন,পানি বৃদ্ধির হার কমে এসেছে ও আরও কমবে বলে ধারণা করা হচ্ছে। তবে নি¤œাঞ্চল প্লাবিত হবার আশংকা রয়েছে বলে তিনি জানান।এর মধ্যে পদ্মাতীরবর্তী সদরের নারায়নপুর ইউনিয়ন,শিবগঞ্জের পাঁকা ও দূর্লভপুর ইউনিয়ন সর্বাধিক নীচু চরাঞ্চল এলাকা বলেও জানান প্রকৌ. আতিক।
জেলার শেষ সীমানায় ফারাক্কা বাঁধের নিকটবর্তী শিবগঞ্জ উপজেলার পাঁকা ইউপি চেয়ারম্যান মজিবুর রহমান বৃহস্পতিবার সন্ধ্যায় জানান, তার ইউনিয়নে প্রায় তিনশ পরিবারকে অবিলম্বে প্রাথমিক সাহায্য দেবার প্রস্তুতি চলছে। স্থানীয় সাংসদ, প্রশাসন ও কৃষি দপ্তর পানি বৃদ্ধিজনিত ক্ষতির খবর রাখছেন বলে জানান তিনি।