চাঁপাইনবাবগঞ্জে পদ্মা-মহানন্দায় পানি কমা অব্যহত, বাড়ছে নদীতীরের ভাঙ্গণ

129

গত ১৪’সেপ্টেম্বর থেকে হঠাৎ করে নদীগুলির পানি বৃদ্ধি শুরু হয়ে টানা ৩ সপ্তাহ বেড়ে বিপদসীমা ছুঁই ছুই হবার পর গতকাল থেকে পানি কমতে শুরু করে। তবে পানি কমার সাথে সাথে নদীতীরের ভাঙ্গণ বাড়ছে। আজ সন্ধ্যা ৬টায় পদ্মা বিগত ২৪ ঘন্টায় আরও ৬ সে.মি কমে বিপদসীমার ৪০ সে.মি নীচ দিয়ে ২২.১০ মিটারে প্রবাহিত হচ্ছিল। অপর দিকে সন্ধ্যা ৬টায় মহানন্দা বিগত ২৪ ঘন্টায় আরও ৪ সে.মি কমে বিপদসীমার ১৮ সে.মি নীচ দিয়ে ২০.৮২ মিটারে প্রবাহিত হচ্ছিল। জেলার অপর নদী পূর্নভবা গতকাল সকাল ৬টা থেকে পরবর্তী ৩৬ ঘন্টায় ১ সে.মি করে বাড়া ও কমার পর আজ সন্ধ্যা ৬টায় বিপদসীমার ৩৬ সে.মি নীচে ২১.৪৪ মিটারে প্রবাহিত হচ্ছিল।
চাঁপাইনবাবগঞ্জ পানি উন্নয়ন বোর্ড (পাউবো) উপবিভাগীয় প্রকৌশলী আতিকুর রহমান আজ রাত ৮টায় বলেন, নদীগুলোর পানি কমার এই হার রোববার আগামীকাল অব্যহত থাকবে বলে জানিয়েছে বন্যা সতর্কীকরণ ও পূর্বাভাস কেন্দ্র। তাদের তথ্য অনুযায়ী, সোমবার থেকে পানি কমার হার বাড়তে পারে।
এদিকে, সদর উপজেলার দেবীনগর ইউনিয়নে পদ্মা নদী তীরবর্তী ও বারঘরিয়া ইউনিয়নে মহানন্দা নদী তীরবর্তী পানিবন্দি ৪শ’ পরিবারের মাঝে সরকারী ত্রাণ বিতরণ করেছে প্রশাসন। ত্রাণ হিসেবে প্রতিটি পরিবার পেয়েছে ১০ কেজি করে চাল ও ৫টি করে পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট। আজ সকালে বারঘরিয়া ইউনিয়নে ১শ’ ও দুপুরে দেবীনগর ইউনিয়নে ৩শ’ দূর্গত পরিবারের মাঝে এই ত্রাণ বিতরণ করা হয়। ত্রাণ বিতরণকালে উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক তাজকির-উজ-জামান, সদর উপজেলা নির্বাহী অফিসার আলমগীর হোসেন, জেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের সহকারী প্রকৌশলী মাহবুবুল আলম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মৌদুদ আলম খাঁ, সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান, ওয়ার্ড সদস্য ও অনান্যরা।