চাঁপাইনবাবগঞ্জে পদ্মা নদীর তীরে প্রাণ গেল প্রসূতির

104

নৌ-আম্বুলেন্স সার্ভিস চালু থাকলেও সে সম্পর্কে ধারণা না থাকায় ৩ ঘন্টা পদ্মা নদীর তীরে নৌকার জন্য অপেক্ষার  পর এক প্রসূতির মৃত্যু হয়েছে। ঘটনাটি ঘটেছে রবিবার (০১ নভেম্বর) বিকেলে। মৃত প্রসূতি চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলার পাঁকা ইউনিয়নের  ৯নং ওয়ার্ডের কদমতলা গ্রামের সেরাজুল ইসলামের স্ত্রী জাকিয়া বেগম কুলসুম (৩৬)।

পাঁকা ইউনিয়নের স্বাস্থ্য সহকারী আবুল কালাম আজাদ জানান, সাত মাসের গর্ভবর্তী ছিলেন কুলসুম। বেশ কয়েকদিন থেকে তিনি অসুস্থ হয়ে পড়েন। অসুস্থতার মাত্রা বেড়ে গেলে আজ শুক্রবার বেলা ১ টার দিকে প্রাথমিক চিকিৎসা শেষে উন্নত চিকিৎসার জন্য শিবগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উদ্দেশ্যে বাড়ি হতে রওনা হন কুলসুমসহ তার পরিবার। কদমতলা এলাকায় পদ্মা নদীর ঘাটে নৌকার জন্য অপেক্ষা করছিলেন তারা। নৌকার জন্য অপেক্ষার পর বিকেল পৌে ৪টার দিকে কদমতলা ঘাটেই তার মৃত্যু হয়।এই স্বাস্থ্য কর্মী আরও জানান, পদ্মা নদীতে চলাচলের জন্য জরুরি সেবার জন্য চালু করা হয় নৌ-আম্বুলেন্স। কিন্তু অশিক্ষিত হতদরিদ্র এই পরিবার সে সম্পর্কে জানেনা। তাই নৌ-আম্বুলেন্স সার্ভিস নিতে পারেননি তারা। তা ছাড়া তাদের বাড়িতে পুরুষ মানুষও ছিলনা। কুলসুমের স্বামী ঢাকায় রাজমিস্ত্রির কাজ করে।

এদিকে সাবেক ইউপি সদস্য হোসেন আলী গর্ভবর্তী কুলসুমের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে জানান, কুলসুমের সংসারে ১২ বছর ও ৫ বছরের দুটি ছেলে সন্তান রয়েছে।তিনি আরও জানান, অজ্ঞতার কারনে সেবা পেতে নৌ-আম্বুলেন্সের জন্য কেউ সংশ্লিষ্টদের অবহিত করেনি। নেই কোন হটলাইন সার্ভিস। তবে চরাঞ্চলবাসীর জন্য নৌ-আম্বুলেন্স সার্ভিস পেতে হটলাইন সার্ভিস চালুর দাবি তার।

প্রসঙ্গত: চরাঞ্চলে  বসবাসকারী লক্ষাধিক মানুষের দুর্ভোগ লাঘবে গত ২৫ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রদত্ত নৌ-অ্যাম্বুলেন্স  স্থানীয় সাংসদ ডা. সামিল উদ্দিন আহম্মেদ শিমুল  উদ্ধোধনের মাধ্যমে চালু করেন।