চাঁপাইনবাবগঞ্জে দুটি সংসদীয় আসনে উপনির্বাচনে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে : পুলিশ সুপার

153

আগামীকাল বুধবার অনুষ্ঠেয় জাতীয় সংসদের ৪৪, চাঁপাইনবাবগঞ্জ-২ (নাচোল-গোমস্তাপুর-ভোলাহাট) ও ৪৫, চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) শূন্য আসনের উপনির্বাচনে চার স্তরের নিরাপত্তা গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন পুলিশ সুপার এএইচএম আবদুর রকিব। দুটি আসনে ১ হাজার ৮০০ পুলিশ, র‌্যাবের ১৮টি টিম, ১১ প্লাটুন বিজিবি ও আনসার বাহিনীর সদস্যরা দায়িত্ব পালন করবেন। এছাড়াও ৩৩ জন ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন। ভোট কেন্দ্রগুলোকে দুই ভাগে ভাগ করা হয়েছে। একটি হচ্ছে গুরুত্বপূর্ণ এবং অন্যটি হচ্ছে সাধারণ। গুরুত্বপূর্ণ কেন্দ্রগুলোতে অতিরিক্ত আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন থাকবেন।
মঙ্গলবার সকালে পুরাতন স্টেডিয়ামে সাংবাদিকদের ব্রিফ করছিলেন তিনি।
পুলিশ সুপার বলেন, একটি অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের জন্য যা যা করার দরকার তাই করা হচ্ছে।
এর আগে তিনি নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত পুলিশ সদস্যদের ব্রিফ করেন। একটি অবাধ ও নিরপেক্ষ নির্বাচন সম্পন্ন করতে ভয়-ভীতির ঊর্ধ্বে থেকে দায়িত্ব পালনের জন্য পুলিশ সদস্যদের প্রতি আহ্বান জানান তিনি।
পরে একই স্টেডিয়ামে ইভিএম মেশিনসহ চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের নির্বাচনী সরঞ্জামাদি বিতরণ করেন সদর উপজেলা নির্বাহী অফিসার সহকারী রিটার্নিং অফিসার মো. নওশন আলী।
এদিকে জেলা নির্বাচন অফিস জানায়, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে ১৮০টি ভোট কেন্দ্রে ১৮০ জন প্রিজাইডিং অফিসার এবং ১ হাজার ২৩০ জন সহকারী প্রিজাইডিং অফিসার ও ২ হাজার ৪৬০ জন পোলিং অফিসার ভোট গ্রহণের দায়িত্ব পালন করবেন। এই আসনে মোট ভোটার রয়েছে ৪ লাখ ৫ হাজার ৪৫০ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ১ হাজার ১৭০ জন এবং মহিলা ভোটার ২ লাখ ৪ হাজার ২৮০ জন।
অপরদিকে চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে ১৭২টি ভোট কেন্দ্রে ১৭২ জন প্রিজাইডিং অফিসার, ১ হাজার ২৪০ জন সহকারী প্রিজাইডিং অফিসার ও ২ হাজার ৪৮০ জন পোলিং অফসার ভোট গ্রহণের দায়িত্ব পালন করবেন। সদর আসনে মোট ভোটার ৪ লাখ ১১ হাজার ৪৯৫ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৫ হাজার ৮৮৩ জন এবং মহিলা ভোটার ২ লাখ ৫ হাজার ৬১২ জন।
চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে প্রার্থী রয়েছেন ৬ জন ও চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনে ৩ জন। এর মধ্যে চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মু. জিয়াউর রহমান, স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ আলী সরকার (আপেল প্রতীক), স্বতন্ত্র প্রার্থী খুরশিদ আলম বাচ্চু (মাথাল প্রতীক), জাতীয় পার্টি মনোনীত লাঙ্গল প্রতীকের প্রার্থী মোহাম্মদ আব্দুর রাজ্জাক, জাকের পার্টি মনোনীত প্রার্থী মো. গোলাম মোস্তফা গোলাপ ফুল ও বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট-বিএনএফ মনোনীত প্রার্থী মো. নবীউল ইসলাম (টেলিভিশন প্রতীক)।
অন্যদিকে চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. আব্দুল ওদুদ, জেলা যুবলীগের সাবেক সভাপতি ব্যবসায়ী স্বতন্ত্র প্রার্থী সামিউল হক লিটন (আপেল) ও বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট-বিএনএফ মনোনীত প্রার্থী কামরুজ্জামান খাঁন (টেলিভিশন)।
চাঁপাইনবাবগঞ্জের জেলা ম্যাজিস্ট্রেট এ কে এম গালিভ খাঁন বলেন- ১৬-৩০ জানুয়ারি পর্যন্ত দুটি আসনে ১১ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট আচরণবিধি প্রতিপালনের লক্ষে দায়িত্ব পালন করে যাচ্ছেন। ৩১ জানুয়ারি হতে ২ ফেব্রুয়ারি পর্যন্ত ৩৩ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট স্ট্রাইকিং ফোর্স ও মোবাইল কোর্টের দায়িত্ব পালন করবেন। নিরাপত্তার দায়িত্বে পুলিশ, র‌্যাব, বিজিবি ও আনসার বাহিনীসহ জেলাজুড়ে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা দায়িত্ব পালন করবেন। ভোটাররা যাতে নির্বিঘেœ ভোট কেন্দ্রে এসে উৎসবমুখর পরিবেশে ভোট দিতে পারেন এবং একটি অবাধ সুষ্ঠু সন্দর নির্বাচন হয় সে লক্ষে নির্বাচন কমিশনের নির্দেশনা মোতাবেক সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।