চাঁপাইনবাবগঞ্জে উৎপাদন ৮০০৫ মেট্রিক টন পাট

92

‘পাট শিল্পের অবদান, স্মার্ট বাংলাদেশ বির্নিমাণ’- এই স্লোগানে চাঁপাইনবাবগঞ্জে জাতীয় পাট দিবস উদ্যাপিত হয়েছে। আজ এ উপলক্ষে জেলা প্রশাসন ও জেলা পাট অধিদপ্তর র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করে। সকালে জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে বর্ণিল র‌্যালিটি বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা অনুষ্ঠানে মিলিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন। অতিরিক্ত জেলা প্রশাসক আহমেদ মাহবুব-উল-ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় আরো বক্তব্য দেন- জেলা কৃষি সম্প্রসারণ অধিপ্তরের প্রশিক্ষণ অফিসার আতিকুল ইসলাম, নাচোল উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল কাদের, বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আব্দুস সামাদ। এ সময় জেলার বিভিন্ন এলাকার পাটচাষিরা উপস্থিত ছিলেন।
চাঁপাইনবাবগঞ্জ জেলায় গত মৌসুমে ৩ হাজার ১৭৫ হেক্টর জমিতে ৪ রকম পাটের আবাদ হয়। তাতে ফলন হয় ২ দশমিক ৭৯ মেট্রিক টন এবং পাট উৎপাদন হয়েছে ৮ হাজার ৫ মেট্রিক টন। এছাড়া জেলায় ১ হাজার ৬৫৭ হেক্টর জমিতে পাটের বীজ আবাদ হয়েছে এবং উৎপাদন হয়েছে ৩৫০ মেট্রিক টন পাটবীজ।
আজ জাতীয় পাট দিবসের আলোচনায় এই তথ্য তুলে ধরেন জেলা পাট উন্নয়ন কর্মকর্তা অজিত কুমার রায়। তিনি আরো জানান, ২০২২ সালের জুলাই মাস থেকে চলতি বছরের ফেব্রুয়ারি মাস পর্যন্ত ১৪টি মোবাইল কোর্ট পরিচালনা করা হয়েছে। মোবাইল কোর্ট চলাকালীন ২১টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে ২১টি মামলা দায়ের করা হয় এবং জরিমানা করা হয় ৩৪ হাজার টাকা। পাটের বস্তা ব্যবহার না করে প্লাস্টিকের বস্তা ব্যবহার করায় তাদের বিরুদ্ধে এই ব্যবস্থা নেয়া হয় বলে তিনি জানান।