চাঁপাইনবাবগঞ্জে আন্তর্জাতিক নারী দিবস পালিত

60

“টেকসই আগামীর জন্য জেন্ডার সমতাই আজ অগ্রগণ্য” এই প্রতিপাদ্যে ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস উদযাপন উপলক্ষ্যে আলোচনা সভা ও সাংস্কৃতি অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসক কার্যালয় চত্বরের বঙ্গবন্ধু মঞ্চে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইফফাত জাহানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক এ.কে.এম গালিভ খান। বিশেষ অতিথি ছিলেন সিভিল সার্জন ডা: এস এম মাহমুদুর রশিদ, নবাবগঞ্জ সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ মনোয়ারা খাতুন।
আলোচনার শুরুতেই স্বাগত বক্তব্য দেন মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক সাহিদা আক্তার। এসময় তিনি বাল্যবিয়ে প্রতিরোধে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান। তিনি আরো বলেন, সরকার অত্যন্ত সার্থকতার সাথে এমডিজি করতে সক্ষম হয়েছে। বর্তমানে এসডিজি অর্জনে নানাবিধ কার্যক্রম চালাচ্ছে। এরই অংশ হিসেবে নারী উন্নয়ন ও জেন্ডার সমতা উন্নয়নে যুগোপযোগী কিছু উদ্যোগ ও কর্মসূচি বাস্তবায়নে কাজ করে যাচ্ছে। বাংলাদেশের নারীর এখন সামাজিক, অর্থনৈতিক দিক দিয়ে অনেক দৃঢ় হয়েছে। তিনি আরো বলেন কোথায় নেই নারী ক্ষেত থেকে শুরু করে সব জায়গায় নারীর বিচরণ। চাঁপাইনবাবগঞ্জে বাল্যবিয়ে বেশী হয় অন্যান্য জেরা থেকেএই জেলায় অর্থনৈতিক অবস্থা ভালো হওয়া সত্বেও এখানে বাল্য বিয়ে বেশী হয় শুধুমাত্র এখানকার মানুষের দৃষ্টিভঙ্গির কারণে। সহিংসতা আমাদের রুখতে হবে আর সহিংসতাকে রুখতে হলে বাল্যবিয়ে রুখতে হবে। আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে। আমাদের সকলের সম্মিলিত প্রচেষ্টায় আমরা আমাদের ভবিষৎ প্রজন্মের সুরক্ষা করি।

বিশেষ অতিথির বক্তব্যে সিভিল সার্জন ডা: এস এম মাহমুদুর রশিদ বলেন, স্বাস্থ্যখাতসহ বিভিন্ন সেক্টরে নারীদের এগিয়ে নিতে সরকার এবং রাষ্ট্র বিভিন্নভাবে তাদের দায়িত্ব পালন করছে। আমাদেরকেও এগিয়ে আসতে হবে এগুলোর সাথে সংশ্লিষ্ট হতে হবে। তিনি আরো বলেন একবিংশ শতাব্দীতে দাঁড়িয়ে আমরা এখনো অনেক পিছিয়ে আছি। যদিও নারীর অগ্রযাত্রায় উল্ল্যেখযোগ্য উন্নয়ন সাধন হয়েছে। তারপরও একটি বিশাল অংশ নারী পিছিয়ে পড়ে আছে পুরুষতান্ত্রিক মানসিকতার জন্য বা মানুষের জন্য। এখান থেকে আমাদের বেড়িয়ে আসতে হবে না হলে আমরা উন্নয়নে পৌঁছাতে পারবো না। পুরুষদের পাশাপাশি নারীদের সাথে নিয়ে আমরা এগিয়ে যায়। তাহলেই এই দেশ তার কাঙ্খিত লক্ষ্যে যেতে পারবো।
নবাবগঞ্জ সরকারি মহিলা কলেজের অধক্ষ্য মনোয়ারা খাতুন শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, তোমরা ভবিষতে মাতা-পিতা হবে তখন তোমরা তোমাদের কন্যা শিশুকে একটা পুরুষ শিশুর সমান দাম দিবে। তাকে সমঅধিার দিয়ে লালন করবে তাকে প্রতিষ্ঠিত করবে তাকে এগিয়ে নিয়ে যাবে। তার এই অবদানের মধ্য দিয়ে বাংলাদেশ এগিয়ে যাবে এবং আমাদের দেশ উন্নতির চরম শিখরে পৌঁছাতে পারবে।
প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক এ.কে.এম গালিভ খান বলেন কাউকে পেছনে ফেলে নয় সবাইকে সাথে নিয়ে এগিয়ে যেতে হবে। আমরা যদি বাল্যবিয়ে দিয়ে দিই তাহলে সকল অধিকারই বিনষ্ট হবে। আমরা শিক্ষার্থীদের সাথে নিয়ে কাজ করছি। যেখানেই বাল্যবিয়ে সেখানেই তারা প্রতিরোধ করছি। আমি চাই জেলা ভিত্তিক, উপজেলা ভিত্তিক এবং স্বেচ্ছাসেবক সংগঠন, স্কুল কলেজের শিক্ষার্থী, অভিভাবক যারা আছেন তারা সবাই মিলে কাজ করবেন। ২০৪১ সালের যেই লক্ষ সেই লক্ষ্য অর্জন করবো এবং বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়বো।
সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা ইফফাত জাহান বলেন পুরুষদের পাশাপশি নারীদেরও সমাজে সমান সুযোগ তরে দিতে হবে। একটি মেয়েকে যদি সমাজে জায়গা করে নিতে হয় তাহলে একজন পুরুষের তুলনায় তাকে দ্বীগুণ কষ্ট করতে হয় না হলে সে সমাজে জায়গা করে নিতে পারবে না। সামাজিক, পারিবারিক বিভিন্ন প্রতিবন্ধকতা থাকার পরেও আমরা নারীরা এগিয়ে এসেছি। তাই আমি বলবো নারীদেরকে জায়গা করে দেয়ার সুযোগ করে দিতে হবে।
অনুষ্ঠানে বাল্যবিয়ে প্রতিরোধের উপর বক্তব্য দেন কিশোর কিশোরী ক্লাবের পিয়ার লিডার ছন্দা শীল। এসময় আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জাকিউল ইসলাম, প্যানেল মেয়র নাজনিন ফাতিমা জিনিয়া, মহিলা ভাইস চেয়াম্যান নাসরিন খাতুনসহ সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা কর্মচারী, শির্ক্ষার্থী, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ। জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে এবং এ্যাশোসিয়েশন ফর কম্যুনিটি ডেভোলোপমেন্ট এসিডি ও ইউনিসেফের সহযোগীতায় আলোচনা সভা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে দিবসটি পালিত হয়।

এদিকে ব্রাকের সহায়তায় গণনাটক প্রদর্শনী শেষে বিকেলে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা কার্যালয়ে সফল ও সাহসী ৩ জন নারীকে সম্মাননা দেয়া হয়।

শিবগঞ্জ:

উপজেলা প্রসাশন ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার আয়োজনে আজ সকালে উপজেলা পরিষদ চত্বরে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয় পৌর এলাকার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই জায়গায় মিলিত হয়। পরে উপজেলা পরিষদ হলরুমে দিবস উপলক্ষ্য আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার সাকিব আল রাব্বির সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ৪৩ চাঁপাইনবাবগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ডাঃ শামিল উদ্দিন আহমেদ শিমুল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিবগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, পৌর মেয়র সৈয়দ মনিরুল ইসলাম, ভাইস চেয়ারম্যান গোলাম কিবরিয়া, মহিলা ভাইস চেয়ারম্যান শিউলি বেগম,সহকারী কমিশনার (ভূমি) আরিফা সুলতানা, মহিলা বিষয়ক কর্মকর্তা রহিমা রওনক।

গোমস্তাপুর:

টেকসই আগামীর জন্য জেন্ডার সমতাই আজ অগ্রগণ্য-এই প্রতিপাদ্যে গোমস্তাপুরে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে র‌্যালি ও আলোচনাসভার আয়োজন করে উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তর। আজ সকালে র‌্যালিটি উপজেলা চত্বর থেকে হয়ে রহনপুর পৌর এলাকার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে উপজেলা সভাকক্ষে আলোচনা সভায় মিলিত হয়। উপজেলা নির্বাহী অফিসার আসমা খাতুনের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় বক্তব্য দেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব হুমায়ুন রেজা, মহিলা বিষয়ক কর্মকর্তা উম্মে সুমাইয়া, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ফেরদৌসী বেগম, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা হাবিবুর রহমান, মহিলা ভাইস চেয়ারম্যান মাহফুজা খাতুন, রহনপুর পৌর প্যানেল মেয়র জাহানারা পারভিন, জেলা পরিষদের সদস্য হালিমা খাতুন, উপজেলা প্রেসক্লাবের সভাপতি আতিকুল ইসলাম আজম, নারী উদ্দোক্তা শামীমা জাহান সারাসহ অন্যরা।

নাচোল:

নাচোলে আন্তর্জাতিক নারী দিবস উদযাপিত হয়েছে। আজ সকালে উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার আয়োজনে উপজেলা পরিষদ চত্বরে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে পৌর এলাকার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ চত্বরে শেষ হয়। পরে উপজেলা পরিষদ হলরুমে ‘টেকসই আগামীর জন্য জেন্ডার সমতাই আজ অগ্রগণ্য’ দিবসের প্রতিপাদ্যের ওপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার শরিফ আহম্মেদের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য দেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল কাদের। এসময় আরো উপস্থিত ছিলেন, নাচোল সহকারী কমিশনার (ভুমি) মিথিলা দাস, বীরমুক্তিযোদ্ধা মতিউর রহমান, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মশিউর রহমান বাবু ও জান্নাতুন নাঈম মুন্নি, নাচোল থানার অফিসার ইনচার্জ (তদন্ত) আব্দুল ওয়াহাব। দিবসটিতে স্বাগত বক্তব্য দেন মহিলা বিষয়ক কর্মকর্তার প্রভাতি মাহাতো। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন উপজেলা তথ্য আপা খাতিজা বেগম। আলোচনা শেষে নাচোল ব্র্যাকের উদ্যোগে সচেতনতামূলক বাল্যবিবাহ ইভটিজিং নারী নির্যাতন বিষয়ক নাটিকা পরিবেশিত হয়।

ভোলাহাট:

ভোলাহাটে মহিলা বিষয়ক অধিদপ্তর আয়োজিত আর্ন্তজাতিক নারী দিবস উপলক্ষে ৮ মার্চ র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। প্রথমে একটি র‌্যালী উপজেলা পরিষদ চত্বর থেকে বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে শেষ হয়। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার উম্মে তাবাসসুমের সভাপতিত্বে আলোচনাসভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান রাব্বুল হোসেন। অন্যান্যের মধ্যে উপস্থিত থেকে বক্তব্য দেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান গরিবুল্লাহ দবির, ওসি (তদন্ত) রেজওয়ানুল ইসলাম, উপজেলা শিক্ষা অফিসার মিজানুর রহমান, মহিলা বিষয়ক অধিদপ্তরের কর্মচারী আনজু আরা ও নিসাদসহ অন্যরা। এ সময় নারীদেও উন্নয়নে নানা দিক তুলে ধরে বক্তব্য দেন বক্তারা।