গোমস্তাপুরে সামাজিক সম্প্রীতি সমাবেশ

75

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার আলীনগর ও বোয়ালিয়া ইউনিয়নে বাল্যবিয়ে, নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধ, ইতিবাচক অভিভাবকত্ব, প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা এবং কোভিড-১৯ প্রতিরোধে সচেতনতাবিষয়ক আলোচনা সভা ও সামাজিক সম্প্রীতি সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
মঙ্গলবার সকালে আলীনগর ইউনিয়নের সম্মেলন কক্ষে উপজেলা নির্বাহী অফিসার আসমা খাতুনের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।
ইউনিসেফের সহযোগিতায় জেলা প্রশাসন আয়োজিত সভায় প্রধান অতিথির বক্তব্য দেন- স্থানীয় সরকার, চাঁপাইনবাবগঞ্জের উপপরিচালক ও সরকারের উপসচিব দেবেন্দ্র নাথ উরাঁও।
অন্যদের মধ্যে বক্তব্য দেনÑ আলীনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল কাশেম মুহম্মদ মাসুম, বীর মুক্তিযোদ্ধা তাজুল ইসলাম, মহিলা বিষয়ক কর্মকর্তা পঙ্কজ কুমার, আলীনগর কমিউনিটি ক্লিনিকের হেলথ প্রোভাইডার সেরাজুল ইসলাম, আলীনগর আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাসরিন বেগম, গোমস্তাপুর থানার এসআই আলমগীর হোসেন।
অন্যদিকে একই দিন দুপুরে গোমস্তাপুর উপজেলার বোয়ালিয়া ইউনিয়ন পরিষদ চত্বরে অনুরূপ কর্মসূচির আয়োজন করা হয়।
উপজেলা নির্বাহী অফিসার আসমা খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেনÑ স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক দেবেন্দ্র নাথ উরাঁও। অন্যদের মধ্যে বক্তব্য দেনÑ বোয়ালিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শামিউল আলম শ্যামল, গোমস্তাপুর থানার এসআই শওকত আলম, সমাজসেবক গোলাম মোহাম্মদ ফিটু, বোয়ালিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইউনুস আলী। সঞ্চালনা করেন বোয়ালিয়া ইউনিয়ন ডিজিটাল সেন্টারের উদ্যোক্তা অলিউল ইসলাম ডালিম।
সমাবেশে প্রধান অতিথি দেবেন্দ্র নাথ উরাঁও বলেন, বাল্যবিয়ে একটি মেয়ের জীবন নষ্ট করার পাশাপাশি নিজের পরিবারের এবং সমাজ ও রাষ্ট্রের উন্নয়নকে বাধাগ্রস্ত করে। তাই বাল্যবিয়ে সন্তানের ভবিষ্যৎ নষ্ট করবেন না। তাকে লেখাপড়া শিখিয়ে মানুষের মতো মানুষ করে গড়ে তুলুন। দেখবেন যে মেয়েকে আজ বোঝা মনে করছেন, একদিন সেই নিজের পায়ে দাঁড়িয়ে সংসারের হাল ধরবে। তিনি বলেনÑ মাদক আমাদের যুবসমাজকে ধ্বংস করে দিচ্ছে। সমাজও রাষ্ট্রের ক্ষতির পাশাপাশি নিজের এবং নিজের পরিবারের ক্ষতি করছে। তাই সন্তানদের প্রতি বিশেষ নজর রাখবেন, তারা যেন কোনোভাবেই মাদকের সঙ্গে জড়িয়ে না যায়।
দেবেন্দ্র নাথ বলেন, একটি সমাজের শান্তি-শৃঙ্খলা বজায় রাখতে হলে সামাজিক সম্প্রীতি বজায় রাখা দরকার। তিনি সরকারের ডিজিটাল বাংলাদেশ এবং স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিকল্পনাসহ সরকারের উন্নয়ন কর্মকা- তুলে ধরেন।