গোমস্তাপুরে ব্রিধান-৮৯ বিঘায় ফলন ৩০ মণ, শুরু হয়েছে কাটা

80

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে উচ্চ ফলনশীল জাতের ব্রিধান-৮৯ নমুনা হিসেবে কাটা শুরু হয়েছে। এই ধানের ফলন পাওয়া গেছে প্রতি বিঘায় প্রায় ৩০ মণ।
মঙ্গলবার বিকেলে উপজেলার গোমস্তাপুর ইউনিয়নের নিমতলা কাঁঠাল মাদ্রাসা মোড় এলাকায় এ ধান কাটার উদ্বোধন করা হয়।
এই ধানের নারী কৃষক মরিয়ম বেগমের জমিতে কাটা-মাড়াই অনুষ্ঠানের উদ্বোধন করেন চাঁপাইনবাবগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ড. পলাশ সরকার। উপজেলা কৃষি বিভাগ আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা কৃষি কর্মকর্তা তানভীর আহমেদ সরকার।
অনুষ্ঠানে বক্তব্য দেনÑ চাঁপাইনবাবগঞ্জ হর্টিকালচার সেন্টারের উপপরিচালক ড. বিমল কুমার প্রামানিক, মনিটরিং কর্মকর্তা সাজ্জাদ হোসেন, উপজেলা সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আব্দুর রাজ্জাক, উপজেলা উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা সিরাজুল ইসলাম, উপ-সহকারী কৃষি কর্মকর্তা হামিদুর রহমানসহ অন্যরা।
গোমস্তাপুর উপজেলা কৃষি কর্মকর্তা তানভীর আহমেদ সরকার জানান, গোমস্তাপুর উপজেলায় চলতি বোরো মৌসুমে ২ হাজার ৯৫০ হেক্টর জমিতে উচ্চ ফলনশীল জাত ব্রিধান-৮৯ চাষাবাদ করা হয়েছে। এ জাতের ধানটি ব্রি-২৯ এর মতো। আধুনিক উচ্চ ফলনশীল বা উফশী ধানের সব বৈশিষ্ট্য বিদ্যমান। এ ধানের ভাত খেতে সুস্বাদু। আজ মঙ্গলবার বিকেলে গোমস্তাপুর ইউনিয়নের নিমতলা কাঁঠাল এলাকার একটি ধান ক্ষেতে এ ধান কাটা ও মাড়াই করা হয়। বিঘাপ্রতি ৩০ মণ ফলন পাওয়া গেছে বলে তিনি জানান।