01713248557

গোমস্তাপুরে নিরাপদ আম উৎপাদন বিষয়ে কর্মশালা

চাঁপাইনবাবগঞ্জের রহনপুরে গুড এগ্রিকালচারাল প্র্যাকটিস (গ্যাপ) ও হ্যাজার্ড অ্যানালাইসিস ক্রিটিকাল কন্ট্রোল পয়েন্ট (এইচএসিসিপি) পদ্ধতি অনুসরণ করে আম উৎপাদন ও আমজাত পণ্য প্রক্রিয়াজাতকরণ এবং তাজা আম ও এর পণ্য রপ্তানির সুযোগ বৃদ্ধি সম্পর্কে এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বুধবার রহনপুর ইউনিয়ন পরিষদ সম্মেলন কক্ষে এই কর্মশালা অুনষ্ঠিত হয়। বাণিজ্য মন্ত্রণালয়ের বিজনেস প্রমোশন কাউন্সিলের সার্বিক সহযোগিতায় বাংলাদেশ ম্যাংগো প্রডিউসার মার্চেন্টস অ্যাসোসিয়েশন-বিএমপিএমএ এই কর্মশালার আয়োজন করে।
বিএমপিএমএ’র সাধারণ সম্পাদক আলহাজ মো. শুকুরুদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালয় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রহনপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. মনিরুজ্জামান সোহরাব। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের এগ্রো প্রোডাক্টস বিজনেস প্রমোশন কাউন্সিলের উপপরিচালক মো. আনিসুর রহমান, চাঁপাইনবাবগঞ্জ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সাবেক সহসভাপতি মো. মনোয়ারুল ইসলাম ডালিম, বিএমপিএমএ’র সহ-সাংগঠনিক সম্পাদক মো. শহিদুল ইসলাম।
প্রশিক্ষণ কর্মশালায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন হর্টিকালচার বঙ্গবন্ধু লাইভ ম্যাংগো মিউজিয়ামের পরিচালক কৃষিবিদ মো. জহুরুল ইসলাম। কর্মশালায় মানবদেহের জন্য নিরাপদ কেমিকেলমুক্ত আম উন্নত পদ্ধতিতে চাষাবাদ, আমের রোগ-পোকা দমন ও পরিচর্যার মাধ্যমে ফলন বৃদ্ধি, আম ও আমজাত পণ্য রপ্তানির সুযোগ বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করা হলে অংশগ্রহণকারী আমচাষি ও ব্যবসায়ীরা গ্যাপ ও এইচএসিসিপি পদ্ধতি অনুসরণ করে নিরাপদ উপায়ে আম উৎপাদন ও বাজারজাতের অঙ্গীকার করেন।
নির্ধারিত ৭০ জন ছাড়াও প্রশিক্ষণ কর্মশালায় সর্বস্তরের আমচাষি ও ব্যবসায়ীরাও অংশগ্রহণ করেন। এছাড়াও গণ্যমান্য ব্যক্তি এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।