01713248557

গোবরাতলা সরকারি প্রাথমিক বিদ্যালয় এর নাম পরিবর্তন মানবেন না এলাকাবাসী

চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার গোবরাতলা ইউনিয়নে অবস্থিত ‘গোবরাতলা সরকারি প্রাথমিক বিদ্যালয়’র নাম পরিবর্তন মানবেন না বলে জানিয়ে দিয়েছেন এলাকবাসী। একইসঙ্গে নতুন নাম বাতিল করে আগের নাম বহালে ৭ কর্মদিবসের সময়ও বেঁধে দিয়েছেন তারা। বুধবার বেলা ১১টায় গোবরাতলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনে আয়োজিত মানববন্ধনে নাম পরিবর্তন মানবেন না বলে জানান এলাকাবাসী। মানববন্ধনে প্রতিষ্ঠানটির বর্তমান ও সাবেক শিক্ষক-শিক্ষার্থী এবং অভিভাবক, গোবরাতলা এলাকাবাসী, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের সাবেক শিক্ষার্থী ও অভিভাবকরা অংশ নেন। ‘গোবরাতলা এলাকাবাসী’র ব্যানারে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে বক্তারা বলেন, গত ৩ এপ্রিল ‘গোবরাতলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে’র নাম পরিবর্তন করে ‘বকুলতলা সরকারি প্রাথমিক বিদ্যালয়’ নামকরণ করা হয়। শুধু এই বিদ্যালয় নয়, আশপাশের কয়েকটি উচ্চ মাধ্যমিক ও কলেজসহ স্বাস্থ্যকেন্দ্র এবং ইউনিয়ন পরিষদ ‘গোবরাতলা’ নামেই রয়েছে। এমনকি গোবরাতলা একটি গ্রামেরও নাম। বক্তারা আরো বলেন, গোবরাতলা নামটি এই অঞ্চলে মানুষের মুখে মুখে ও অন্তরে মিশে আছে। অথচ ‘শ্রুতিমধুর না’ এমন মিথ্যা অভিযোগে বিদ্যালয়ের নাম পরিবর্তন করা হয়েছে। কিন্তু গোবরাতলা গ্রাম, গোবরাতলা ইউনিয়ন পরিষদ, গোবরাতলা ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্র, গোবরাতলা ভূমি অফিস, গোবরাতলা বাজার, গোবরাতলা মহিলা কলেজ, গোবরাতলা বালিকা উচ্চ বিদ্যালয়ের নাম বহাল রয়েছে। বক্তারা নতুন নাম বাতিল করে আগের নাম বহাল করতে ৭ কর্মদিবসের সময় বেঁধে দেন। দাবি না মানলে কঠোর আন্দোলন গড়ে তোলারও হুঁশিয়ারি দেন তারা। এ বিষয়ে বিদ্যালয়টির প্রধান শিক্ষক মো. সুজা উদ্দিন বলেন, গোবরাতলা সরকারি প্রাথমিক বিদ্যালয় নাম পরিবর্তন করে গত ৩ এপ্রিল ‘বকুলতলা’ সরকারি প্রাথমিক বিদ্যালয় নামকরণ করা হয়। সে সময় আমি এখানে কর্মরত ছিলাম না। শুধু আমাদের বিদ্যালয়ই নয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে ২৪৭টি প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তন করা হয়। যার মধ্যে চাঁপাইনবাবগঞ্জ জেলায় ৪৮টি এবং সদর উপজেলাতেই ৪৭টি বিদ্যালয়ের নাম পরিবর্তন করা হয়েছে। তিনি বলেন- অভিভাবক, স্থানীয় বাসিন্দা, গণ্যমান্য ব্যক্তিবর্গ, জনপ্রতিনিধি ও বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির লোকজনের সঙ্গে আলোচনা করে আগের নাম বহাল রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।
মানববন্ধনে উপস্থিত ছিলেন- বীর মুক্তিযোদ্ধা আতাউল ইসলাম আজিজী, গোবরাতলা মহিলা কলেজের অধ্যক্ষ সেলিম রেজা, গোবরাতলা বালিকা উচ্চ বিদ্যালযের প্রধান শিক্ষক মো. আশরাফুল ইসলাম মিলন, সাবেক প্রধান শিক্ষক মো. মুজিবুর রহমান, ইউপি সদস্য মতিউর রহমান মতু, স্থানীয় বাসিন্দা মো. রেজাউল করিম পলাশ, মো. আক্কাশ আলী, হিমেল চৌধুরী, মো. সজল আলী, মো. শ্যামল ইসলাম, মো. মানিক আলী, মো. হজরত আলী, শ্রী বাসুদেবসহ অভিভাবক ও স্থানীয়রা।
গোবরাতলা মহিলা কলেজ ও গোবরাতলা বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরাও মানববন্ধনে অংশগ্রহণ করেন।
এদিকে, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. জেহের আলী বলেন, বিদ্যালয়ের নাম পরিবর্তনে স্থানীয় বাসিন্দা ও শিক্ষক-শিক্ষার্থীর কোনো আপত্তি থাকলে তারা আমাদের সঙ্গে যোগাযোগ করলে নাম পুনর্বহালের বিষয়টি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে আবেদন করে তা সমাধান করা হবে। এরই মধ্যে এমন কয়েকটি বিদ্যালয়ের নাম পরিবর্তনের আবেদন পাওয়া গেছে।