গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ে প্রাথমিক ভর্তি শুরু

111

সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (জিএসটি) গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ে ২০২২-২৩ সেশনে প্রাথমিক ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। গতকাল ২২ জুলাই জিএসটির ওয়েবসাইট থেকে এ তথ্য জানা যায়।

ওয়েবসাইটে উল্লেখ করা হয়, গতকাল ২২ জুলাই দুপুর ১২টা থেকে ২৫ জুলাই ১১টা ৫৯ মিনিট এর মধ্যে জিএসটি ওয়েবসাইট https://gstadmission.ac.bd থেকে অনলাইনে প্রাথমিক ভর্তি ও ফি প্রদান সম্পন্ন করতে হবে। এতে শিক্ষার্থীদরে ২৩ জুলাই থেকে ২৬ জুলাই পর্যন্ত প্রতিদিন সকলা ১০টা থেকে বিকেল ৪টার মধ্যে এসএসসি, এইচএসসি/সমমান পরীক্ষার মূল নম্বরপত্রের মূল কাগজসহ আবেদনকারীর প্রাথমিক ভর্তিকৃত বিশ্ববিদ্যালয়ে জমা দিতে হবে।

এতে আরও উল্লেখ করা হয়, প্রাথমিক ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করাকালীন পছন্দক্রমে অন্তর্ভূক্ত যেকোনো বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগে প্রাথমিক ভর্তির জন্য প্রথমবার নির্বাচিত হওয়ার পর ভর্তি প্রক্রিয়া সম্পন্ন না করলে পরবর্তীতে গুচ্ছভুক্ত কোনো বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য বিবেচিত হবে না। এমনকি কোটায় ভর্তির জন্যও বিবেচিত হবে না ৷ প্রাথমিক ভর্তি ফি পাঁচ হাজার টাকা অনলাইনে পরিশোধের পরেও নির্ধারিত সময়ের মধ্যে মূল কাগজপত্র জমা দিতে না পারলে ভর্তি বাতিল হয়ে যাবে এবং জিএসটির কোনো বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য বিবেচিত হবে না। কোনো আবেদনকারী প্রাথমিক ভর্তি বাতিল করলে পরবর্তীতে জিএসটির কোনো বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ থাকবে না। প্রাথমিক ভর্তি প্রক্রিয়া চলাকালে কোনো একটি বিশ্ববিদ্যালয়ের নির্দিষ্ট বিভাগে ভর্তি থাকা অবস্থায় মাইগ্রেশন বন্ধ সম্পন্ন করলে সেই বিভাগ ব্যতীত অন্য কোনো বিশ্ববিদ্যালয়ের কোনো বিভাগে মাইগ্রেশনের সুযোগ থাকবে না।