গিটারের জাদুকরের আজ জন্মদিন

86

বাংলাদেশের ব্যান্ড সংগীতের অনন্য সম্রাট, গিটার জাদুকর আইয়ুব বাচ্চুর জন্মদিন আজ। ১৯৬২ সালের এই দিনে চট্টগ্রাম জেলার পটিয়া উপজেলার খরনা ইউনিয়নে জন্মগ্রহণ করেন তিনি। উপমহাদেশের সেরা গিটারিস্ট ছিলেন বিরল প্রতিভাধর এই শিল্পী। জনপ্রিয় ব্যান্ড এলআরবির দলনেতা ছিলেন আইয়ুব বাচ্চু।

২০১৮ সালের ১৮ অক্টোবর তিনি বাংলা রক মিউজিকের আঙিনা ছেড়ে চিরতরে চলে যান না-ফেরার দেশে। তার মৃত্যুতে বাংলাদেশের ব্যান্ড সংগীত জগৎ হারায় তাদের সবচেয়ে মূল্যবান সম্পদকে। প্রায় তিন যুগের সংগীত জীবনে এই কিংবদন্তি শিল্পী উপহার দিয়েছেন অসংখ্য জনপ্রিয় গান। তাকে নিয়ে সব সময়ই শ্রোতা, ভক্ত ও শুভাকাঙ্ক্ষীদের মধ্যে রয়েছে প্রবল কৌতূহল।

গানের পাশাপাশি গিটারের জাদুতে শ্রোতাদের মুগ্ধ করেছেন আইয়ুব বাচ্চু। বাংলা গানের নতুন এক ধারা জন্ম দেওয়া এই অনন্য গুণী শিল্পী বেশ কয়েকটি চলচ্চিত্রে কণ্ঠ দিয়েছেন। ১৯৯৯ সালে ‘লাল বাদশা’ ও ‘আম্মাজান’, ২০০০ সালে ‘গুণ্ডা নাম্বার ওয়ান’, ২০০৪ সালে ‘ব্যাচেলর’ ও ‘রং নাম্বার’, ২০০৯ সালে ‘চাঁদের মতো বউ’, ২০১২ সালে ‘চোরাবালি’, ২০১৩ সালে ‘টেলিভিশন’ এবং ২০১৪ সালে ‘এক কাপ চা’সহ বিভিন্ন চলচ্চিত্রে কণ্ঠ দিয়ে দর্শক-শ্রোতাদের মাতিয়েছেন এই গুণী শিল্পী। তার গাওয়া ‘আম্মাজান’ গানটি বাংলা চলচ্চিত্রের ইতিহাসে সবচেয়ে শ্রোতাপ্রিয় গানের স্থান দখল করেছে।

১৯৮৬ সালে ‘রক্তগোলাপ’ নামে তার প্রথম একক অ্যালবাম প্রকাশিত হয়। তার ব্যান্ড এলআরবির প্রথম অ্যালবাম হলো ‘এলআরবি’, যা ১৯৯২ সালে প্রকাশিত হয়। এরপর ব্যান্ডের সুখ তবুও, ঘুমন্ত শহরে, ফেরারী মন, স্বপ্ন, আমাদের বিস্ময়, মন চাইলে মন পাবে, অচেনা জীবন, মনে আছে নাকি নেই, স্পর্শ, যুদ্ধ নামক অ্যালবাম প্রকাশিত হয়।

জনপ্রিয় এই শিল্পীর একক অ্যালবামের মধ্যে রক্তগোলাপের পর রয়েছে ময়না, কষ্ট, সময়, একা, প্রেম তুমি কি, দুটি মন, কাফেলা, প্রেম প্রেমের মতো, পথের গান, ভাটির টানে মাটির গানে, জীবন, সাউন্ড অব সাইলেন্স, রিমঝিম বৃষ্টি, বলিনি কখনো ও জীবনের গল্প। এ ছাড়াও অনেক মিশ্র অ্যালবামে কাজ করেছেন আইয়ুব বাচ্চু। জয় করেছেন কোটি ভক্তের হৃদয়। মৃত্যুর পরেও তিনি দর্শকমনে এখনো আগের মতোই জনপ্রিয়। আজ এই সুরের স্রষ্টার ৬১তম জন্মদিন।