গাভী পালন ও গরু মোটাতাজাকরণ বিষয়ে প্রশিক্ষণ

95

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার চরপাঁকায় গাভী পালন ও গরু মোটাতাজাকরণ বিষয়ে প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। বুধবার পল্লী কর্মী-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর সহায়তায় প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি এ প্রশিক্ষণের আয়োজন করে।
প্রয়াসের লিফট চর ল্যান্ড লিজ কর্মসূচির আওতায় আয়োজিত এ প্রশিক্ষণে ৫০ জন খামারিকে গাভী পালন ও গরু মোটাতাজাকরণ বিষয়ের ওপর প্রশিক্ষণ প্রদান করা হয়।
এতে উপস্থিত ছিলেন- শিবগঞ্জ উপজেলা প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডা. হাসান মাসুদ, এসিআই গোদরেজ লিমিটেড কোম্পানির টেরিটরি অফিসার ডা. আবু সায়ীদ, প্রয়াসের লিফট ল্যান্ড লিজ কর্মসূচির প্রজেক্ট ম্যানেজার ডা. রাজিন বিন রেজাউল, কারিগরি কর্মকর্তা ডা. মাহমুদুল হাসান শাহীন, ইউনিট ব্যবস্থাপক ডলার মাহমুদ, স্বাস্থ্য কর্মকর্তা মো. লতিফুর রহমান, টেকনিক্যাল বিভিাগের প্রোগ্রাম অফিসার মো. শাফিউল ইসলামসহ স্বাস্থ্য স্বেচ্ছাসেবকবৃন্দ।
প্রশিক্ষণে ডা. হাসান মাসুদ গরু মোটাতাজাকরণ বিষয়ের ওপর বিভিন্ন প্রযুক্তি নিয়ে আলোচনা করেন। পাশাপাশি ভ্যাকসিন, কৃমিনাশক, রেশন বিষয়ের ওপর গুরুত্বারোপ করেন। এই সময় প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তার উপস্থিতিতে খামারিদের মাঝে কৃমিনাশক, লিভার টনিক, জিংক, ডিসিপি এবং জীবাণুনাশক বিতরণ করা হয়।