ক্ষুব্ধ প্রতিক্রিয়ায় উরুগুয়ের ৪ ফুটবলার নিষিদ্ধ

90

কাতার বিশ্বকাপের ম্যাচে রেফারির প্রতি ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়ে উরুগুয়ের চার ফুটবলার শাস্তি পেয়েছেন। গোলরক্ষক ফের্নান্দো মুসলেরা ও ডিফেন্ডার হোসে মারিয়া হিমেনেসকে চার ম্যাচ করে নিষিদ্ধ করেছে ফিফা। ডিফেন্ডার দিয়েগো গদিন ও স্ট্রাইকার এদিনসন কাভানির নিষেধাজ্ঞা এক ম্যাচ করে।

বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা ফিফা শুক্রবার বিবৃতি দিয়ে এসব শাস্তির কথা জানায়। নিষেধাজ্ঞার পাশাপাশি ওই চার খেলোয়াড়কে ফুটবল-সম্পর্কিত সেবামূলক কাজে অংশ নিতে হবে। একই সঙ্গে ২০ হাজার সুইস ফ্রাঁ জরিমানাও দিতে হবে।

সমর্থক ও খেলোয়াড়দের অশোভন আচরণের জন্য উরুগুয়ে ফুটবল ফেডারেশনকেও ৫০ হাজার সুইস ফ্রাঁ বাড়তি জরিমানা করেছে ফিফা।

উল্লেখ্য, গত ২ ডিসেম্বর ঘানার বিপক্ষে উরুগুয়ের ২-০ গোলে জয়ের ম্যাচের ঘটনা এটি। দুই গোলের লিড নিয়ে শেষ ষোলোয় এক পা দিয়ে রেখেছিল দুবারের চ্যাম্পিয়নরা। একই সময়ে ‘এইচ’ গ্রুপের আরেক ম্যাচে যোগ করা সময়ের গোলে পর্তুগালকে ২-১ গোলে হারায় দক্ষিণ কোরিয়া। দুই দলের পয়েন্ট ও গোল পার্থক্য সমান হলে একটি গোল বেশি করার সুবাদে উরুগুয়েকে পেছনে ফেলে কোরিয়া পায় নকআউটের টিকেট।

প্রথমার্ধে দারউইন নুনেস এবং ম্যাচের শেষ মুহূর্তে কাভানিকে প্রতিপক্ষের ট্যাকলের জন্য পেনাল্টির আবেদন করেছিল উরুগুয়ের খেলোয়াড়রা। কোনোবারই সাড়া দেননি জার্মান রেফারি ড্যানিয়েল সিবার্ট। ম্যাচ শেষে স্ট্রাইকার লুইস সুয়ারেস বলেছিলেন, ফিফা ‘উরুগুয়ের বিপক্ষে।’