ক্ষুধা কি অভ্যাসগত আচরণ

59
Person experiencing overeating side effects at lunch

একবার ভাবুন তো- আমরা যে খাদ্য গ্রহণ করি, এর কারণ কী? ক্ষুধা নাকি অভ্যাস? অনেকেই বলবেন, আমাদের ক্ষুধা লাগে তাই আমরা খাই। আরো ভালোভাবে বললে, আমরা যখন ক্ষুধা অনুভব করি তখন আমরা খাই। এখন কেউ যদি জানতে চান- আমাদের ক্ষুধা লাগে কেন? এ প্রশ্নের উত্তর খুঁজতে গবেষণা করেছেন কানাডার লিডস বিশ্ববিদ্যালয় ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক।

গবেষক দলের প্রধান ছিলেন অক্সফোর্ড ইউনিভার্সিটির অধ্যাপক ড. চার্লস স্পেন্স এবং লিডস ইউনিভার্সিটির অধ্যাপক ড. ক্রিস্টিন বোওলিয়া। তাদের গবেষণায় মানুষের ক্ষুধা অনুভব হওয়ার কয়েকটি কারণ উঠে এসেছে। বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে চার্লস স্পেন্স ও ক্রিস্টিন বোওলিয়া এ বিষয়ে কথা বলেছেন। অধ্যাপক ড. চার্লস স্পেন্স বলেন, মস্তিষ্কের হাইপোথ্যালামাসে দুই ধরনের নিউরন রয়েছে যা চারটি ভিন্ন প্রোটিন পাঠায়। এগুলো ক্ষুধার অনুভূতি নিয়ন্ত্রণ করে। উপরন্তু, এই নিউরনগুলো হরমোনের মাধ্যমে বার্তা গ্রহণ করে, যা খাদ্যের উপস্থিতি বা অভাবের প্রতিক্রিয়া হিসাবে পরিপাকতন্ত্র দ্বারা পাঠানো হয়।

 যখন একজন ব্যক্তি ক্ষুধার্ত বোধ করেন, তখন শরীরে বিভিন্ন ঘটনা ঘটে। মস্তিষ্ক এবং পাকস্থলী থেকে অনেকগুলো প্রয়োজনীয় সংকেত পাঠানো হয়। এমন কিছু হরমোন রয়েছে যা কিছু নির্দিষ্ট অবস্থার প্রতিক্রিয়ায় নিঃসৃত হয় যা মস্তিষ্ককে হয় বন্ধ করতে বা খাওয়া শুরু করার সংকেত দেয়। এই সংকেত এবং হরমোন হজমের আগে, বা খাওয়া চলাকালীন এবং পরে বিভিন্ন সময়ে এবং বিভিন্ন পুষ্টির উপস্থিতি বা অভাবের প্রতিক্রিয়া হিসাবে নিঃসৃত হয়। তবে ক্ষুধা নিবারণের পর হাইপোথ্যালামাসের অন্য ধরনের নিউরন কোকেন এবং অ্যামফিটামিন-নিয়ন্ত্রিত প্রতিলিপি এবং মেলানোসাইট-উত্তেজক হরমোন নামে পরিচিত ক্ষুধা-প্রতিরোধকারী প্রোটিন তৈরি করে।

এই দুই ধরনের নিউরন এবং তারা যে চারটি সংকেত প্রোটিন তৈরি করে তা শেষ পর্যন্ত নির্ধারণ করবে যে কোনো নির্দিষ্ট সময়ে একজন ব্যক্তি কতটা ক্ষুধার্ত বোধ করেন। বিবিসিকে দেয়া সাক্ষাৎকারে ড. ক্রিস্টিন বোওলিয়া আরো সহজভাবে বলেন, শারীরিক এবং হরমোন সংকেতগুলোর একটি জটিল সিস্টেম যাকে আমরা ক্ষুধা বলে জানি। এটি মস্তিষ্ক, স্নায়ুতন্ত্র, অগ্ন্যাশয়, পাকস্থলী এবং অন্ত্রের বাকি অংশসহ শরীরের অনেক অংশ জড়িত। শরীরের প্রতিটি ক্রিয়া তা হৃৎপিণ্ডের স্পন্দন, পায়ের পেশী সংকুচিত হওয়া (যখন একজন ব্যক্তি হাঁটেন), মস্তিষ্ক কথোপকথনের বিষয়বস্তু প্রক্রিয়াকরণ করা বা নাক আঁচড়ানোর জন্য একটি হাত সরানো- এসব করতে শক্তির প্রয়োজন। আমরা খাবারের ক্যালোরি থেকে এই শক্তি পাই। হয় সরাসরি খাওয়ার পরে বা আমাদের শরীরে গ্লাইকোজেন (লিভার এবং পেশীতে) বা চর্বি হিসাবে আমরা যে ক্যালোরি সঞ্চয় করি তা থেকে।

যেহেতু পর্যাপ্ত শক্তি পাওয়া, অন্যান্য পুষ্টির সাথে আমাদের বেঁচে থাকার জন্য অবিশ্বাস্যভাবে গুরুত্বপূর্ণ। তাই আমাদের শরীর ক্ষুধার বার্তা পাঠায় যা আমাদের খেতে উৎসাহিত করে। ক্ষুধা শুধু খাওয়ার ইচ্ছা। এটি ক্ষুধার ফলে হতে পারে কিংবা প্রায়ই অন্যান্য কারণও থাকতে পারে। যেমন মানসিক বা পরিবেশগত অবস্থা। উদাহরণস্বরূপ, খুব চাপ, মন খারাপ বা বিরক্ত বোধ করা, অথবা এমন খাবারের সংস্পর্শে আসা যা দেখতে বা সুস্বাদু গন্ধ, এমনকি আপনার ক্ষুধার্ত না থাকলেও ক্ষুধা বাড়াতে পারে।

মানসিক চাপ, বিষণ্ণতা বা বিভ্রান্ত হওয়া আপনার শরীরে ক্ষুধার্ত থাকা সত্ত্বেও আপনার ক্ষুধা হারাতে পারেন। ক্ষুধা একটি অভ্যাসগত আচরণও হতে পারে। উদাহরণস্বরূপ, প্রতিদিন ঠিক একই সময়ে খাওয়ার আকাঙ্ক্ষা।  তিনি আরো বলেন, আপনি ক্ষুধা অনুভব করছেন কিনা জানতে একটি পরীক্ষা হলো- এমন একটি স্বাস্থ্যকর খাবার খাওয়ার কথা বিবেচনা করা যা আপনি পছন্দ করেন কিন্তু বিশেষভাবে উপভোগ করেন না। আপনি যদি এই খাবারটি খেতে চান, আপনি সম্ভবত ক্ষুধার্ত। তবে এ ক্ষেত্রে মনে রাখতে হবে প্রতিটি ব্যক্তি এবং পরিস্থিতি অনন্য।