ক্রীড়াঙ্গন আরো এগিয়ে যাবে সম্মিলিত প্রচেষ্টায় : রাষ্ট্রপতি

240

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ আশা প্রকাশ করেছেন, সকলের সম্মিলিত প্রচেষ্টায় দেশের ক্রীড়াঙ্গন আরো এগিয়ে যাবে এবং আন্তর্জাতিক পরিসরে দেশের জন্য সুনাম বয়ে আনবে। আন্তর্জাতিক ক্রীড়া দিবস উপলক্ষে আজ এক বণীতে তিনি এ কথা বলেন। আগামীকাল ৬ এপ্রিল এ দিবস পালিত হবে।  বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও আন্তর্জাতিক ক্রীড়া দিবস উদযাপিত হতে যাচ্ছে জেনে রাষ্ট্রপতি সন্তোষ প্রকাশ করেন। এ উপলক্ষে তিনি দেশের সকল ক্রীড়াবিদ, ক্রীড়াসংগঠক, পৃষ্ঠপোষকসহ ক্রীড়াঙ্গনের সঙ্গে সংশ্লিষ্ট সকলকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান।
রাষ্ট্রপতি বলেন, ‘খেলাধুলা আমাদের জীবনযাপনের একটি অংশ। খেলাধুলা চিত্তবিনোদনের মাধ্যম হিসেবে শিশু ও তরুণদের মেধা ও মননের বিকাশে গুরুত্বপূর্ণ অবদান রাখে। এর মাধ্যমে সৃষ্টি হয় প্রতিযোগিতামূলক মনোভাব, শৃঙ্খলাবোধ, অধ্যবসায়, দায়িত্বজ্ঞান ও কর্তব্যপরায়ণতা।’
তিনি বলেন, ‘আন্তর্জাতিক পর্যায়ে খেলাধুলা একটি দেশের পরিচিতি ও সম্মান বৃদ্ধিরক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করে। দেশের মানুষের মধ্যে ঐক্য, সংহতি ও দেশপ্রেমকে জাগ্রত করে। বিশ্ব ভ্রাতৃত্ববোধ তৈরিতেও খেলাধুলা সহায়ক ভূমিকা রাখে।’
আবদুল হামিদ বলেন, বর্তমানে বাংলাদেশ আন্তর্জাতিক পর্যায়ে বিভিন্ন খেলাধুলায় সাফল্য অর্জন করেছে। বিভিন্ন বয়সভিত্তিক প্রতিযোগিতায়ও বাংলাদেশের ছেলে-মেয়েরা সাফল্য বয়ে আনছে তাই একটি উদীয়মান দেশ হিসেবে বাংলাদেশে খেলাধুলার প্রসার ও মানোন্নয়নে আন্তর্জাতিক ক্রীড়া দিবস পালন অত্যন্ত গুরুত্ব বহন করে।
তিনি বলেন, বর্তমান সরকার দেশের খেলাধুলার মানোন্নয়নে ব্যাপক কর্মসূচি বাস্তবায়ন করছে। জেলা থেকে শুরু করে উপজেলা পর্যায়েও গড়ে তোলা হচ্ছে ক্রীড়া অবকাঠামো। ফলে দেশের ক্রীড়াঙ্গনে জাগরণের সৃষ্টি হয়েছে।