ক্রিকেটে ধোনি অধ্যায় শেষ?

132

ভারতীয় ক্রিকেটে মহেন্দ্র সিং ধোনি অধ্যায় কি তাহলে শেষ হয়ে গেছে? ভারতের প্রধান নির্বাচক এমএসকে প্রসাদের কথায় অন্তত তেমন আভাসই পাওয়া গেল।

বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি ও টেস্ট সিরিজের জন্য বৃহস্পতিবার দল ঘোষণা করেছে ভারত। আগেই টেস্ট থেকে অবসর নেওয়া ধোনি নেই টি-টোয়েন্টি দলে। তরুণ উইকেটকিপার ঋষভ পন্তকে আবার সুযোগ দিয়েছেন ভারতের নির্বাচকরা।

ধোনিকে বাদ দেওয়া হয়েছে- এমন কোনো মন্তব্য অবশ্য করেননি প্রধান নির্বাচক প্রসাদ। তার কথা, ‘আমাদের ভাবনার প্রক্রিয়াটা স্পষ্ট, বিশ্বকাপের পর থেকে আমরা শুধু ঋষভ পন্তের দিকেই মনোযোগ দিচ্ছি।’

দল ঘোষণার পর সংবাদ সম্মেলনে ধোনির ভবিষ্যৎ নিয়ে ভারতের প্রধান নির্বাচককে চারবার প্রশ্ন করেছিলেন সাংবাদিকরা। প্রসাদ বলেছেন, ‘বিশ্বকাপের পর আমরা সামনের দিকে এগিয়ে যাচ্ছি। এটা খুব স্পষ্ট। আমরা তরুণদের সুযোগ দিচ্ছি, যাতে তারা দলে নিজেদের প্রতিষ্ঠিত করতে পারে। ঋষভ পন্ত ভালো করছে, সঞ্জু স্যামসন দলে এসেছে। আমি নিশ্চিত আপনারা আমাদের ভাবনাটা বুঝতে পারছেন।’

ভারতের ২০১১ বিশ্বকাপজয়ী অধিনায়ক ধোনি নিজেও নাকি তারুণ্যকে প্রাধান্য দেওয়ার নীতিকে সমর্থন করেছেন বলে জানান প্রধান নির্বাচক, ‘বিশ্বকাপের পর থেকেই আমরা তারুণ্যে জোর দিয়েছি। এ ব্যাপারে ধোনির সঙ্গেও আমাদের কথা হয়েছে। ধোনিও আমাদের এই তারুণ্যকে প্রাধান্য দেওয়ার নীতিকে সমর্থন করেছে।’

ধোনি ঘরোয়া ক্রিকেটে ফিরে জাতীয় দলে প্রত্যাবর্তন করতে পারেন কি না, এমন প্রশ্নেও পরিষ্কার কোনো জবাব দেননি প্রসাদ, ‘এটা পুরোপুরি তার ব্যক্তিগত সিদ্ধান্ত। ঘরোয়া ক্রিকেটে খেলে ছন্দ ফিরে পাওয়া কিংবা অবসর নিয়ে ভাবা, সবকিছুই তার ব্যক্তিগত সিদ্ধান্ত। আমরা এরই মধ্যে ভবিষ্যতের রোডম্যাপ তৈরি করেছি। আমি নিশ্চিত আমরা যেভাবে দল নির্বাচন করছি, সেটা আপনারা দেখতে পারছেন।’

দল ঘোষণার আগে বৃহস্পতিবার মুম্বাইয়ে বিসিসিআই সদর দপ্তরে বৈঠকে বসেছিল নির্বাচক কমিটি। সেখানে উপস্থিত ছিলেন বিসিসিআইয়ের নতুন সভাপতি সৌরভ গাঙ্গুলী ও সচিব জয় শাহ। উপস্থিত ছিলেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি ও সীমিত ওভারের ক্রিকেটে তার সহকারী রোহিত শর্মাও। কোহলিকে বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টিতে বিশ্রাম দেওয়া হয়েছে, অধিনায়কত্ব করবেন রোহিত।

সৌরভ এর আগে বলেছিলেন, ধোনির ভবিষ্যৎ নিয়ে তিনি ধোনি ও কোহলি দুজনের সঙ্গেই কথা বলবেন। ধোনির মতো ‘চ্যাম্পিয়নরা দ্রুত শেষ হয়ে যায় না’ বলেও মন্তব্য করেছিলেন সাবেক ভারতীয় অধিনায়ক সৌরভ।

এর আগে গুঞ্জন ছিল, ধোনি বিশ্বকাপের পর অবসর নেবেন। কিন্তু তিনি তা নেননি। বিশ্বকাপে তার ধীরগতির ব্যাটিং নিয়ে বেশ সমালোচনাও হয়েছিল। এরপর তিনি দুই মাসের ছুটি নিয়েছিলেন। আগস্টে ওয়েস্ট ইন্ডিজ সফরে যাননি। গত মাসে দেশের মাটিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজেও খেলেননি।

ওয়েস্ট ইন্ডিজ সফরের জন্য দল বাছাইয়ের পর প্রধান নির্বাচক প্রসাদ বলেছিলেন, ‘ধোনি সফরে না থাকার কথা জানিয়েছে। যখন সে ফিট থাকবে ও তাকে পাওয়া যাবে, তখন আমরা দেখব।’

এর কদিন পর জানা যায়, ধোনি ভারতীয় সেনাবাহিনীর সঙ্গে দুই সপ্তাহ প্রশিক্ষণ করবেন। উল্লেখ্য, ২০১১ সালে ধোনি ভারতের সেনাবাহিনীর তরফ থেকে সম্মানসূচক ‘লেফটেন্যান্ট কর্নেল’ পদ পেয়েছিলেন।

পরিবর্তীতে নির্বাচক প্যানেল আবার মিলিত হয় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দল বাছাইয়ের সময়। সেবার দল ঘোষণার পর তারা সংবাদ সম্মেলনে করেননি। ফলে ধোনির ভবিষ্যৎ নিয়ে জল্পনা বেড়ে যায় আরও।

অন্যদিকে তরুণ পন্ত ওয়েস্ট ইন্ডিজে তিন ফরম্যাটে ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-টোয়েন্টিতে খেলেছিলেন। তবে তার আউট হওয়ার ধরন নিয়ে হয়েছিল বেশ সমালোচনা। বিশেষ করে তার শট নির্বাচন নিয়ে প্রধান কোচ রবি শাস্ত্রী, ব্যাটিং কোচ বিক্রম রাঠোর প্রকাশ্যেই সমালোচনা করেন।

প্রধান নির্বাচক নিশ্চিত করছেন, নিকট ভবিষ্যতে তারা পন্তের দিকেই মনোযোগ রাখতে চান, ‘আমি আগেই স্পষ্ট করেছি, বিশ্বকাপের পর আমরা পন্তকে সমর্থন করা শুরু করেছি এবং এখনো তাকেই সমর্থন করছি। অবশ্যই আমরা ওর কাছ থেকে যেমন প্রত্যাশা করেছিলাম সেভাবে সে খেলতে পারেনি। তবে আমরা খুব আত্মবিশ্বাসী সে ভালোভাবে ফিরে আসবে। ওর দিকেই চোখ রাখছি আমরা।’

নির্বাচকরা একে তো পন্তের দিকে নজর রাখছেন। ওদিকে বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দলে ব্যাকআপ কিপার হিসেবে এসেছেন স্যামসন। ফলে জাতীয় দলে ধোনির দরজা প্রায় বন্ধই হয়ে গেল। স্যামসন কিছুদিন আগে ওয়ানডে টুর্নামেন্ট বিজয় হাজারে ট্রফিতে করেছেন ডাবল সেঞ্চুরি। কদিন পর তিনি ২৫ বছরে পা দেবেন। নির্বাচকরা তারুণ্যে প্রাধান্য দেওয়ার যে নীতির কথা বলছেন, সেখানে তাই স্যামসনও থাকছেন।