কোচ জিদানকে খেলোয়াড় জিদান বাঁচাতে পারবে না

344

খেলোয়াড় হিসেবে রিয়াল মাদ্রিদের জার্সিতে মুঠোভরে পেয়েছেন জিনেদিন জিদান। কিন্তু বর্তমানে স্পেনের এই দলের দায়িত্বে থাকা ফরাসি এই কোচ জানিয়েছেন খেলোয়াড় হিসেবে পাওয়া ওই সাফল্য তার চাকরি রক্ষা করতে পারবে না।
কোচ হিসেবে রিয়ালকে দুটি চ্যাম্পিয়ন্স লিগ ও একটি লা লিগার শিরোপা এনে দেওয়া জিদান বর্তমানে চাপে রয়েছেন। চলতি লা লিগায় তার দল শীর্ষে থাকা বার্সেলোনার চেয়ে ১৬ পয়েন্ট পিছিয়ে।
২০১৬ সালের জানুয়ারিতে রিয়ালের দায়িত্ব নেওয়া জিদানও ফুটবল বিষয়ক সাময়িকী ফ্রান্স ফুটবলকে বলেন, “জিনেদিন জিদান রিয়ালে এখন আর খেলোয়াড় হিসেবে নেই। ওই জিদানের অস্তিত্ব নেই। এখন কোচ জিদান ক্যারিয়ার গড়ছে। এই ক্লাবে আমি খেলোয়াড় হিসেবে যা করেছি, সেটা দিয়ে আমি সুরক্ষিত নই।”
“জানি, রিয়াল মাদ্রিদে আমার কোচের চাকরিটাও একদিন শেষ হবে। তাই আমি এর সর্বোচ্চ ব্যবহার করব এবং সফল হওয়ার জন্য আমার সাধ্যমতো সবকিছু করব।”
“আমি নিজেকে বলি- এখানে যদি আমার হাতে ১০ দিন থাকে, তাহলে আমি এই ১০ দিন সর্বোচ্চ কাজে লাগাব। যদি ছয় মাস থাকে, ছয় মাসের সর্বোচ্চ ব্যবহার করব। এর বাইরে কিছু ভাবি না। জানি আমি রিয়ালে ১০ বছর থাকব না।”
চলতি লা লিগায় রিয়াল পিছিয়ে পড়ায় সমালোচনা হচ্ছে জিদানের। তবে ফরাসি এই কোচ জানিয়েছেন, বাইরের সমালোচনা পাত্তা দেন না তিনি।
“বাইরে চাপ আমার ওপর কোনো প্রভাব ফেলে না। আবরণ দিয়ে আমি নিজেকে মুড়িয়ে রাখি। কোনো কিছুই আমাকে বিরক্ত করতে পারে না।”
“রিয়াল মাদ্রিদ কোচ হিসেবে আমার অনেক দায়িত্ব আছে। কিন্তু আমি যখন ঘরে ফিরি, আমি সবকিছু ঝেড়ে ফেলি। অনেক কোচই ঘরে ফিরে চাকরির বিষয়টি মাথা থেকে ঝেড়ে ফেলতে পারে না কিন্তু সেটা পারার সামর্থ্য আমার আছে।”