01713248557

কারাবন্দিদের সঙ্গে স্বজনদের সাক্ষাতের সুযোগ দিতে নির্দেশ

জেলকোড অনুসরণ করে কারাগারে থাকা আসামিদের সঙ্গে তার আত্মীয়-স্বজন ও আইনজীবীদের দেখা করার সুযোগ দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। সুযোগ সাময়িকভাবে স্থগিত করে জারি করা প্রজ্ঞাপনের বৈধতার রিটের প্রাথমিক শুনানি শেষে আজ  বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি বজলুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদেশে ওই প্রজ্ঞাপন স্থগিত করে রুল জারি করা হয়েছে। আদালতে রিটের পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী ব্যারিস্টার সারা হোসেন, অ্যাডভোকেট তোবারক হোসেন। সঙ্গে ছিলেন অ্যাডভোকেট জামিউল হক ফয়সাল ও ব্যারিস্টার প্রিয়া আহসান।

রাষ্ট্রপক্ষে শুনানি করেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার অনীক আর হক। পরে ব্যারিস্টার সারা হোসেন ও আইন তোবারক হোসেন জানান, গত ২১ জুলাই স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা বিভাগ থেকে একটি প্রজ্ঞাপন জারি করে বলা হয়, কারা বন্দিদের সঙ্গে দর্শনার্থীদের সাক্ষাৎ সাময়িকভাবে স্থগিত করা হলো। অথচ আমাদের সংবিধানে বলা হয়েছে, প্রত্যেক বন্দীর আইনজীবীর সঙ্গে কথা বলার অধিকার আছে। জেল কোডে আছে, কে কত সময় পর্যন্ত দেখা করতে পারবে। সেটা তোয়াক্কা না করে সুবিধাটা সাময়িকভাবে স্থগিত করা হয়। কিন্তু সেটা এখনো বাতিল না হওয়ায় রিট করা হয়।