কানসাটে গঙ্গা দশহরায় মানুষের ঢল

82

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার কানসাটে পাগলা নদীর গঙ্গাশ্রম ঘাটে হিন্দু সম্প্রদায়ের গঙ্গা দশহরা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকাল থেকে পাপ মোচনের আশায় চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন স্থানসহ রাজশাহী, নাটোর, নওগাঁ, বগুড়া, দিনাজপুর ও ঢাকাসহ সারা দেশের সকল বয়সের প্রায় ৫০ হাজার সনাতন ধর্মাবলম্বী নারী-পুরুষ এতে অংশ নেন।
স্নান ছাড়াও অনুষ্ঠিত হয় নদী তীরে পুজো, প্রার্থনা, গীতাপাঠ এবং কীর্ত্তনসহ বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান। কানসাট গঙ্গা আশ্রম কমিটি এ স্নান উৎসবের আয়োজন করে।
গঙ্গা স্নানকে ঘিরে কানসাট এলাকায় সনাতন ধর্মাবলম্বীদের মিলনমেলায় পরিণত হয়। কানসাট গঙ্গা আশ্রম কমিটির সভাপতি সুবোধ দত্ত জানান, প্রতি বছরই এ স্থানে গঙ্গা দশহরা তিথী অনুযায়ী জ্যৈষ্ঠ বা আষাঢ় মাসে এই গঙ্গাস্নান অনুষ্ঠিত হয়। তবে গেল দুই বছর করোনার কারণে উৎসব বন্ধ ছিল।
চাঁপাইনবাবগঞ্জ হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক কুনাল মুখার্জী জানান, নদীতে স্নান ও পুজো অর্চনা শেষে পুণ্যার্থীরা অংশ নেন ধর্মসভায়।
স্নান অনুষ্ঠানকে ঘিরে কানসাটের পাগলা নদীর তীরে বসেছে গ্রামীণ মেলা। মেলায় রয়েছে বিভিন্ন প্রসাধনী, কাঠের আসবাবপত্র, মাটির তৈরি জিনিসপত্র, সনাতন ধর্মীয় বিভিন্ন উপকরণ, খেলনা ও খাবারের দোকান। উৎসবকে ঘিরে চলছে কীর্ত্তন ও ভজন গীতি। সব মিলিয়ে পুরো কানসাট এলাকা ছিল মুখরিত।