কাতার পৌঁছালো ইংল্যান্ড, নেদারল্যান্ডস ও ওয়েলস

87

আর মাত্র কয়েকদিন। তারপরই মাঠে গড়াবে গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত ফুটবল বিশ্বকাপ। তাইতো ফুটবলের সব পথ এখন মিলতে শুরু করেছে কাতারে। বিশ্বকাপে অংশ নিতে যাওয়া দলগুলো এক এক করে আসতে শুরু করেছে মরুর দেশে। হেবিওয়েট দলগুলোর মধ্যে মঙ্গলবার কাতারে পৌঁছেছে ইংল্যান্ড ও নেদারল্যান্ডস।

গ্যারেথ সাউথ গেটের তত্ত্বাবধানে ও হ্যারি কেনের নেতৃত্বে ইংল্যান্ড দল কাতারে পৌঁছায়। ২০১৮ বিশ্বকাপের চেয়ে এবার তাদের দলটি আরও পরিণত। সেবার সেমিফাইনাল থেকেই বিদায় নিয়েছিল ইংল্যান্ড। তাতে তাদের বিশ্বকাপ জয়ের ৫৬ বছরের অপেক্ষার পালা আরও দীর্ঘ হয়। নেদারল্যান্ডসের কোচ লুইস ফন গাল, যিনি শুরু থেকেই কাতারের সমালোচনা করে আসছেন। কাতারকে কখনোই বিশ্বকাপের আয়োজক করা উচিত নয় বলেছিলেন। সেই তিনিও তার দল নিয়ে হাজির হয়েছেন কাতারে।

১৯৫৮ সালের পর বিশ্বকাপে খেলার সুযোগ পাওয়া ওয়েলসও পৌঁছে গেছে কাতারে। কোচ রবার্ট পেইজ তারকা ফুটবলার গ্যারেথ বেলসহ তার ২৬ সদস্যের দল নিয়ে কার্ডিফ থেকে মঙ্গলবার রাতে কাতারের উদ্দেশ্যে রওয়ানা হন। বুধবার ভোরে তারা কাতার পৌঁছায়।

৬৪ বছর পর বিশ্বকাপে খেলতে যাওয়া ওয়েলস এবার রয়েছে ‘বি’ গ্রুপে। যেখানে তাদের সঙ্গে রয়েছে ইংল্যান্ড, ইরান ও মার্কিন যুক্তরাষ্ট্র। ২২ নভেম্বর রাত ১টায় যুক্তরাষ্ট্রের বিপক্ষের ম্যাচ দিয়ে তাদের বিশ্বকাপ মিশন শুরু হবে। এরপর ২৫ নভেম্বর বিকেল ৪টায় ইরানের বিপক্ষে ও ৩০ নভেম্বর রাত ১টায় শক্তিশালী ইংল্যান্ডের বিপক্ষে খেলবে তারা।

অন্যদিকে নেদারল্যান্ডস আছে ‘এ’ গ্রুপে। যেখানে তাদের প্রতিপক্ষ স্বাগতিক কাতার, সেনেগাল ও ইকুয়েডর। ২১ নভেম্বর রাত ১০টায় সেনেগালের বিপক্ষের ম্যাচ দিয়ে নেদারল্যান্ডসের বিশ্বকাপ মিশন শুরু হবে। ২৫ নভেম্বর একই সময়ে তাদের প্রতিপক্ষ ইকুয়েডর। আর ২৯ নভেম্বর রাত ৯টায় গ্রুপপর্বের শেষ ম্যাচে তারা লড়বে কাতারের বিপক্ষে।