করোনা (কোভিড-১৯) ভাইরাস প্রতিরোধে কঠোর অবস্থানে প্রশাসন

70

করোনা (কোভিড-১৯) ভাইরাস প্রতিরোধে কঠোর অবস্থান গ্রহণ করেছে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশসন। সেই সঙ্গে পুলিশ প্রশাসনও তৎপর রয়েছে। তৎপর রেয়ছে উপজেলা প্রশাসনও।
হোম কোয়ারেন্টাইনে থাকা প্রবাসী বা চিকিৎসা শেষে ভারত থেকে চাঁপাইনবাবগঞ্জে ফেরত আসাদের উপর কড়া নজরদারি করা হচ্ছে। কেউ যেন হোম কোয়ারেন্টাইন নির্দেশনা ভঙ্গ না করে সে লক্ষে উপজেলা নির্বাহী অফিসারসহ জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটরা ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছেন। পাশাপাশি জেলা পুলিশের কর্মকর্তারা প্রতিটি ইউনিয়নে তদারকি করছেন। পাশিপাশি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানরাও তদারকি করছেন। বৃহস্পতিবার (১৯ মার্চ) সকাল ৮ টা পর্যন্ত ৩৬৬ জন হোম কোয়ারেন্টাইনে রয়েছে বলে সিভিল সার্জন জানিয়েছেন। তাদের মধ্যে ৪০ জন ভারতীয় ও ২ নেপালি নাগরিক রয়েছেন। নেপালি ২ জন ছাত্র, তারা এই জেলার বাইরে লেখা পড়া করেন। আর ভারতীয়রা আত্মীয়দের বাড়ি বেড়াতে এসেছেন। প্রত্যেকের ১৪ দিনের সময় সীমা শেষ না হওয়া পর্যন্ত বাড়ি থেকে বের না হতে অনুরোধ জানানো হয়েছে। তবে কেউ যদি নির্দেশনা অমান্য করে বাড়ির বাইরে বের হয় তাহলে তাকে আইনের আওতায় আনা হবে বলেও জানানো হয়। আগামী ২৬ মার্চের মধ্যে হোম কোয়ারেন্টাইন সময় সীমা শেষ হবে বলে তিনি জানান। করোনা (কোভিড-১৯) ভাইরাস প্রতিরোধ সংক্রান্ত জেলা কমিটির ৫ম জরুরি সভায় এইসব তথ্য জানানো হয়।
কোনো প্রকার গুজব না ছড়িয়ে কারো মধ্যে এই রোগের উপসর্গ দেখা দিলে সংশ্লিষ্ট কমিটি বা সিভিল সার্জন কিংবা জেলা প্রশাসনের কন্ট্রোল রুমে ০৭৮১-৬২৫০৮ নম্বরে জানানোর জন্য আহবান জানান জেলা প্রশাসক। তিনি বলেন-আমাদের সকলের সম্মিলিত প্রচেষ্টায় আর জনগণের বিশেষ হোম কোয়ারেন্টাইনে থাকাদের সচেতনতায় আমরা এই রোগ থেকে মুক্তি পাব ইনশাআল্লাহ।
এ ছাড়া করোনা ভাইরাসকে উপলক্ষ্য করে নিত্য প্রয়োজনীয় দ্রব্য মজুদকারী এবং মূল্যবৃদ্ধিকারীদের বিরুদ্ধেও কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে জানান করোনা (কোভিড-১৯) ভাইরাস প্রতিরোধ সংক্রান্ত জেলা কমিটির সভাপতি জেলা প্রশাসক এ জেড এম নূরুল হক। তাঁর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় করোনা (কোভিড-১৯) ভাইরাস প্রতিরোধ সংক্রান্ত জাতীয় ও স্থানীয় চিত্র তুলে ধরেন সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরী এবং জেলা পুলিশের এ সংক্রান্ত কার্যক্রম তুলে ধরেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মাহবুব আলম খান। এছাড়া চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার কার্যক্রম তুলে ধরেন মেয়র মোহাম্মদ নজরুল ইসলাম। সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এ.কে.এম. তাজকির-উজ-জামান, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক নজরুল ইসলাম, দের উপজেলা নির্বাহী অফিসার মো. আলমগীর হোসেনসহ কমিটির অন্যান্য সদস্য উপস্থিত ছিলেন। বেলা ১১টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এই সভা অুনষ্ঠিত হয়।