Site icon রেডিও মহানন্দা ৯৮.৮ এফএম

করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হওয়ার পর ভুটানে লকডাউন ঘোষণা

বিদেশফেরত এক নাগরিকের দেহে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হওয়ার পর আজ দেশজুড়ে লকডাউন ঘোষণা দিয়েছে ভুটান। কোয়ারেন্টাইন থেকে ছাড়া পাওয়ার পর ওই ব্যক্তি রাজধানী থিম্পুর অনেক বাসিন্দার সংস্পর্শে এসেছিলেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ভুটানে শনাক্ত কোভিড-১৯ রোগীর সংখ্যা এখন ১১৩। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে এটি সর্বনিম্ন। তবে দেশটিতে এখন পর্যন্ত করোনাভাইরাসে কারও মৃত্যু হয়নি।

মার্চে এক মার্কিন পর্যটকের দেহে করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়ার পর পর্যটনে নিষেধাজ্ঞার পাশাপাশি ভুটান কর্তৃপক্ষ বিদেশফেরত প্রত্যেককে তিন সপ্তাহের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে রাখার নির্দেশনা দিয়েছিল।

সম্প্রতি কোভিড-১৯ টেস্টের ফল ‘নেগেটিভ’ আসার পর কুয়েত থেকে আসা ২৭ বছর বয়সী এক নারী কোয়ারেন্টাইন থেকে ছাড়া পেয়েছিলেন। তবে গতকাল একটি ক্লিনিকে ফের টেস্ট করা হলে তার দেহে করোনার উপস্থিতি মেলে। কর্তৃপক্ষ এর পরপরই দেশজুড়ে লকডাউনের ঘোষণা দেয়।

এক বিবৃতিতে ভুটান সরকার বলেছে, ‘সংক্রমণের চেইন ভেঙে দিতে, রোগী শনাক্ত ও তাদের বিচ্ছিন্ন রাখতেই অপ্রত্যাশিত এ লকডাউন দেওয়া হয়েছে। উপসর্গবিহীন রোগী, সংক্রমণের বিস্তৃতি এবং রোগটি থেকে নিজের ও পরিবারের সদস্যদের সুরক্ষিত রাখতে সবাইকে ঘরে থাকতে বলা হচ্ছে।’

Exit mobile version