কঠোর বিধিনিষেধের ৭ম দিন: দিন যতই যাচ্ছে মানুষও ঘর থেকে বের হচ্ছে

99

করোনা ভাইরাসের সংক্রমণ রোধে সারাদেশে ঈদুল আজহার পর নতুন করে জারি করা কঠোর বিধিনিষেধের ৭ম দিন বৃহস্পতিবার চাঁপাইনবাবগঞ্জেও অতিবাহিত হয়েছে। তবে দিন যতই গড়াচ্ছে, মানুষও রাস্তায় বের হচ্ছে। গণপরিবহন বন্ধ থাকলেও পর্যাপ্ত পরিমাণে ব্যাটারিচালিত রিকশা, অটোরিকশা, মাহেন্দ্র ও মিশুক চলাচল করতে দেখা গেছে। যাত্রীদের ভাড়াও গুণতে হচ্ছে অতিরিক্ত।
বৃহস্পতিবার সকাল ৯টার দিকে জেলা শহরের বিশ্বরোড় মোড়সহ চাঁপাইনবাবগঞ্জ-সোনামসজিদ মহাসড়কে এইসব যানবহন চলাচল করতে দেখা যায়। সকাল সাড়ে ৯টার দিকে দেখা যায়, শিবগঞ্জ থেকে এইসব ছোট ছোট যানবহন যাত্রী নিয়ে এসে বারঘরিয়ায় নামিয়ে দিচ্ছে। সেখান থেকে পায়ে হেঁটে বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সেতু পার হয়ে টোলঘর এলাকা থেকে আবার ওইসব যানবহনে গন্তব্যে পৌঁছেছে। একই অবস্থা দেখা গেছে শিবগঞ্জের মনাকষা মোড়েও। সদর উপজেলার আমনুরা, নাচোল বাজারসহ বিভিন্ন এলাকায়ও একই অবস্থা। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে লোকজনের চলাচলও কমে যায়।
এদিকে প্রতিদিনের মতো বৃহস্পতিবারও জেলাজুড়ে জনসচেতনতামূলক অভিযান চালিয়েছে জেলা ও উপজেলা প্রশাসন। র‌্যাব, পুলিশ, বিজিবি ও আনসার বাহিনীর সদস্যদের পাশাপাশি প্রশাসনকে সহযোগিতা করেন সেনাবাহিনীর সদস্যরা। বিধিনিষেধ অমান্যকারীদের জরিমানাও করা হয়েছে। প্রশাসনের কঠোর নজরদারিও লক্ষ্য করা গেছে।
জেলা প্রশাসনের বিচার শাখা সূত্র জানিয়েছে, জেলার বিভিন্ন স্থানে মোবাইল কোর্ট পরিচালনা করে বিধিনিষেধ অমান্যকারীদের বিরুদ্ধে ৪৪টি মামলায় ১৯ হাজার ১০০ টাকা জরিমানা আদায় করা হয়েছে। পাশাপাশি জনসাধারণকে করোনা পরিস্থিতি সম্পর্কে সচেতন করা হয়।
অন্যদিকে আমাদের নাচোল প্রতিনিধি জানান, বিধিনিষেধের ৭ম দিনে নাচোল উপজেলায় ২৩ মামলায় ৪ হাজার ৫০০ টাকা জরিমানা করেছে মোবাইল কোর্ট। মোবাইল কোর্ট পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট উপজেলা নির্বাহী অফিসার সাবিহা সুলতানা ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) খাদিজা বেগম।
বৃহস্পতিবার নাচোল বাসস্ট্যান্ড মোড়, আধুনিক মার্কেটসহ উপজেলার গুরুত্বপূর্ণ স্থানে নাচোল থানার পুলিশসহ সেনাবাহিনীর সহযোগিতায় সাধারণ মানুষকে করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলতে অভিযান পরিচালনা করেন।