ওয়ানডে থেকে বাদ মাহমুদউল্লাহ, প্রথমবার দলে জাকির

86

আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের দল থেকে বাদ পড়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ। প্রথমবারের মতো ডাক পেয়েছেন জাকির হাসান। রোববার রাতে তিন ম্যাচের এই সিরিজের প্রথম দুই ওয়ানডের দল ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ১৮ মার্চ থেকে সিলেটে শুরু হবে এই সিরিজ। এই সিরিজে দলে ফিরেছেন ইয়াসির আলী চৌধুরী রাব্বি, নাসুম আহমেদ ও শরিফুল ইসলাম। মাহমুদউল্লাহর সঙ্গে ইংল্যান্ড সিরিজের দল থেকে বাদ পড়েছেন স্পিনার তাইজুল ইসলাম।

ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে মাহমুদউল্লাহর পারফরম্যান্স ভালো ছিল না। তিন ম্যাচে তার ব্যাট থেকে আসে ৭১ রান। এ ছাড়া ফিল্ডিংয়েও সেরাটা দিতে পারেননি। হাত ফসকেছে ক্যাচ। তার দলে থাকা নিয়েও হয়েছে নানা আলোচনা-সমালোচনা। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে মাহমুদউল্লাহর ফর্ম নিয়ে প্রশ্ন তোলায় অধিনায়ক তামিম ইকবাল বলেছেন ঠিক না এটা।

‘আমি কখনও বলিনি আমাদের ব্যাটাররা স্ট্রাগল করছে। আমি বলেছি ৩০ রানকে একশ করতে হবে। স্ট্রাগল যেটাকে বলছেন, আমি বার বার এক কথা বলতে পছন্দ করি না, এক সিরিজ আগেই উনি একটা ম্যাচ জেতানো ইনিংস খেলেছেন। তিন-চার ম্যাচে যদি একই প্রশ্ন করতে থাকেন, এটা ঠিক না।’

এর আগে ভারতের বিপক্ষে সুযোগ পেয়ে নিজের অভিষেক টেস্টে সেঞ্চুরি করা জাকির এবার ডাক পেলেন ওয়ানডে দলে। এবার একদিনের ক্রিকেটে তার রাঙানোর পালা।  ‘লিস্ট এ’ ক্রিকেটে প্রথমবার ওয়ানডে দলে ডাক পাওয়া জাকির হাসানের  খুব একটা ভালো করেননি। ৯৪ ম্যাচ খেলে ২ হাজার ৩৩৬ রান করেছেন ২৮.৮২ গড়ে। সেঞ্চুরি দুটি।  গত ঢাকা প্রিমিয়ার লিগে ৯২.০৪ স্ট্রাইক রেট ও ৪২.৪০ গড়ে ৬৩৬ রান করেছেন। যেটি আসরের চতুর্থ সর্বোচ্চ রান।

মাহমুদউল্লাহ না থাকায় তার জায়গায় ফিরেছেন ইয়াসির। ফেরানো হয়েছেন শরিফুলকে। আর ইংল্যান্ড সিরিজে তাইজুলকে নিয়েও হয়েছিল নানা আলোচনা। ৩ ম্যাচে ৬ উইকেট নিয়েও জায়গা হয়নি তার, তার পরিবর্তে একাদশে ফিরেছেন নাসুম।

২৭ দিনের সফরে আয়ারল্যান্ড দল ইতিমধ্যে ওয়ানডে সিরিজের ভেন্যু সিলেটে অবস্থান করছে। আজ তারা বাংলাদেশে আসে। সিলেটে ১৮ মার্চ অনুষ্ঠিত হবে প্রথম ওয়ানডে। এরপর ২০ ও ২৩ মার্চ হবে সিরিজের বাকি দুই ওয়ানডে।

বাংলাদেশ স্কোয়াড: তামিম ইকবাল (অধিনায়ক), লিটন কুমার দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, ইয়াসির আলী চৌধুরী, তৌহিদ হৃদয়, মেহেদি হাসান মিরাজ, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ, এবাদত হোসেন চৌধুরী, হাসান মাহমুদ, মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, জাকির হাসান।