এসি ব্যবহারে ত্বকের বিপদ দীর্ঘক্ষণ !

107

এসির শীতল বাতাস গরমে আমাদের সব অস্বস্তি কমিয়ে ফুরফুরে আমেজ তৈরি করে। কিন্তু দীর্ঘক্ষণ ঠাণ্ডা বাতাসের সংস্পর্শে থাকলে ত্বকের ক্ষতি হতে পারে। বিশেষজ্ঞদের মতে, স্বাভাবিক তাপমাত্রা থেকে হঠাৎ বা দীর্ঘ সময় ধরে যদি এসির ঠাণ্ডা বাতাসে থাকা হয়, তাহলে ত্বকের আর্দ্রতার ওপর প্রভাব পড়ে। বিশেষ করে ত্বকের আবরণের নিচের পানি শুকিয়ে যায়।

রূপবিশেষজ্ঞদের মতে, এসির ঠাণ্ডা বাতাসে আর্দ্রতা থাকে না। যে কারণে ঠাণ্ডা ঘরে থাকলে আপনার মেকআপ ঠিক থাকে, আপনি ঘামেন না।
কিন্তু দীর্ঘক্ষণ একটানা এসির হাওয়ায় থাকতে থাকতে ত্বকের কমনীয়তা নষ্ট হয়ে গিয়ে হাত-পা আর মুখ অতিরিক্ত ড্রাই হয়ে যেতে শুরু করে। যার ফলে অকালে দ্রুত বলিরেখা পড়তে পারে। তবে কিছু সাধারণ নিয়ম মেনে চললে ত্বকের শুষ্কতা, বিবর্ণতা ও বলিরেখার মতো ক্ষতির হাত থেকে আপনি বাঁচতে পারেন।

বিশেষজ্ঞদের মতে, এসি ঘরে একটানা ৯ ঘণ্টার বেশি থাকা একেবারেই উচিত নয়। নইলে ত্বকে সমস্যা দেখা দিতে শুরু করবে। বাড়িতে যদি থাকেন খুব বেশি এসি চালাবেন না। সাধারণ ফেসওয়াশের বদলে ব্যবহার করুন ফেনাহীন ক্লিনজার। সাবানযুক্ত ক্লিনজার ত্বকের লোমকূপ বড় করে দেয়, ফলে ত্বকের আর্দ্রতা দ্রুত শুকিয়ে যায়। অফিসে ডেস্কের ড্রয়ারে ময়েশ্চারাইজারের বোতল রেখে দিন। প্রতি দুই থেকে তিন ঘণ্টা অন্তর ময়েশ্চারাইজার ভালো করে মেখে নিন।আর অফিসে তো এসি বন্ধ করতে পারবেন না, সে ক্ষেত্রে সেরা উপায় হলো প্রচুর পরিমাণে জল খান।
সপ্তাহে এক দিন অলিভ/নারিকেল/সরিষার তেল মালিশ করুন। তেল আপনার ত্বকের গভীরে ঢুকে ঠাণ্ডা রুক্ষতা থেকে আপনাকে সুরক্ষিত রাখবে।