01713248557

এমআরএ’র গণশুনানি ও জনঅবহিতকরণ সভা

চাঁপাইনবাবগঞ্জে মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটি (এমআরএ)’র উদ্যোগে দুটি সভা অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে একটি গণশুনানি এবং আরেকটি তথ্য অধিকার আইন, ২০০৯ বিষয়ক জনঅবহিতকরণ।
আজ সকালে জেলাশহরের বেলেপুকুরে অবস্থিত প্র্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির প্রধান কার্যালয়ের নকীব হোসেন মিলনায়তনে এ দুটি সভা অনুষ্ঠিত হয়।
সভায় প্রধান অতিথির বক্তব্যে এমআরএ’র নির্বাহী পরিচালক নূরে আলম মেহেদী বলেন, প্রয়াস চাঁপাইনবাবগঞ্জ এবং রাজশাহী এলাকায় অনেক দিন যাবত কাজ করে আসছে। তারা (প্রয়াস) শিক্ষা, স্বাস্থ্য ও সংস্কৃতি নিয়ে কাজ করে থাকে এবং গ্রাহকদের সঙ্গে প্রয়াসের সম্পর্ক যথেষ্ট ভালো।
নূরে আলম মেহেদী বলেন, ক্ষুদ্রঋণ বিষয়ে সরকার আমাদেরকে (এমআরএ) দায়িত্ব দিয়েছে এবং আপনারা যারা গ্রাহক আছেন, আপনাদের কথাগুলো যাতে পরবর্তীতে বাস্তাবায়ন হয়, সেটার জন্য সরকার আমাদেরকে আইনি নির্দেশনা দিয়েছেন। তিনি আরো বলেন, আপনারা ক্ষুদ্রঋণের যথাযথ ব্যবহার করে আরো সামনের দিকে এগিয়ে যান। এ সময় তিনি বলেন, এমআরএ’র মাধ্যমে যারা ক্ষুদ্রঋণ কার্যক্রম পরিচালনা করছেন, তাদের ৯১ শতাংশ গ্রাহক হচ্ছে নারী।
গণশুনানি ও জনঅবহিতকরণ সভায় বিশেষ অতিথি ছিলেন- এমআরএ’র উপপরিচালক মুহাম্মদ মিজানুর রহমান। জনঅবহিতকরণ সভায় আলোচক ছিলেন- এমআরএ’র তথ্য কর্মকর্তা ও উপপরিচালক রনজিত কুমার সরকার।
সভায় সভাপতিত্ব করেন প্রয়াসের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক হাসিব হোসেন। এসময় তিনি সদস্যদের উদ্দেশ্যে বলেন, আমি যত কাজের মধ্যে থাকব, যত মানুষের সাথে যুক্ত থাকব, যত তথ্য নিতে পারব এবং দিতে পারব তাহলে একে অপরে ভালো থাকব।
হাসিব বলেন, আজকের অনুষ্ঠানের মাধ্যমে আপনারা এমআরএ, প্রয়াস বা ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠান সম্পর্কে ধারণা পেলেন। এখানে আপনারা যা শুনলেন, জানলেন সেগুলো আপনার সমিতিতে গিয়ে অন্য সদস্যদের বলবেন। তিনি বলেন, আমরা বিভিন্ন প্রযুক্তি নিয়ে কাজ করছি। একেকজন সদস্যকে একেক ধরনের প্রযুক্তি সহায়তা আমরা দিয়ে থাকি। এর মাধ্যমে একে অপরের জ্ঞানের বিস্তার লাভ করে।
তিনি আরো বলেন, আসুন, আমরা সবাই একদল হয়ে দেশের স্বার্থে কাজ করি। আর আমাদের দল হচ্ছে বাংলাদেশ, সেই দলের সফলতা কামনা করছি। আমাদের বাংলাদেশের উন্নয়ন হোক, বাংলাদেশ বিশ্বের বুকে উন্নত দেশে হিসেবে প্রতিষ্ঠা পাক। সেখানে আমরা নিশ্চয় সফল হবো।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন প্রয়াসের পরিচালক পঙ্কজ কুমার সরকার। এসময় উপস্থিত ছিলেন- এমআরএ’র সহকারী পরিচালক উজ্জল আলী, প্রয়াসের পরিচালক (মানবসম্পদ প্রশাসন ও প্রশিক্ষণ বিভাগ) আলেয়া ফেরদৌস, যুগ্ম পরিচালক নাসের উদ্দিন, সিনিয়র সহকারী পরিচালক আবুল খায়ের খান, সহকারী পরিচালক জুলফিকার আলী, কনিষ্ঠ সহকারী পরিচালক মু. তাকিউর রহমান, ফিরোজ আলম ও আব্দুস সালাম, কর্মসূচি ব্যবস্থাপক শাহাদাৎ হোসেনসহ প্রয়াসের অন্য কর্মকর্তাবৃন্দ।
গণশুনানিতে এমআরএ’র কর্মকর্তারা প্রয়াস সদস্যদের সমস্যা ও আর্থিকভাবে স্বাবলম্বী হওয়ার গল্প শোনেন।