Site icon রেডিও মহানন্দা ৯৮.৮ এফএম

এবার নিলামে উঠলো আইনস্টাইনের চিঠি

মহাবিজ্ঞানী আলবার্ট আইনস্টাইনের লেখা একটি চিঠি নিলামে উঠেছে। চিঠির বিষয়বস্তু মহাবিশ্বের সৃষ্টি। যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের আর্ডমোরে চিঠিটি নিলামে তুলেছে রাব কালেকশন নামের একটি প্রতিষ্ঠান। চিঠিটির দাম ধরা হয়েছে এক লাখ ২৫ হাজার ডলার, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় এক কোটি ৩৫ লাখ টাকা।

যুক্তরাষ্ট্রের কয়েকজন ইহুদি ছাত্রের করা প্রশ্নের পরিপ্রেক্ষিতে এক বিশিষ্ট ইহুদি র‌্যাবাই বা যাজকের স্ত্রীর উদ্দেশে ১৯৫০ সালের ১১ এপ্রিল চিঠিটি লেখেন আইনস্টাইন। জন্মসূত্রে ইহুদি আইনস্টাইন ওই চিঠিতে বলেন, একজন বিজ্ঞানী তোরায় বর্ণিত জেনেসিস বা সৃষ্টির গল্পে বিশ্বাস করতে পারেন না। তাঁর যুক্তি ছিল, বিজ্ঞান বরং এ ধরনের ধারণাকে প্রতিস্থাপন করে।

রাব কালেকশন বলছে, অন্যান্য চিঠিতেও ঈশ্বর ও ইহুদি ধর্ম নিয়ে নিজের দৃষ্টিভঙ্গি ব্যাখ্যা করেছেন আইনস্টাইন।

কিন্তু এই প্রখ্যাত পদার্থবিজ্ঞানীকে চিঠিতে তাঁর নিজের ধর্মীয় বিশ্বাস নিয়ে প্রশ্ন করার বিষয়টি বিরল। ১৯৩৩ সালে আইনস্টাইন জার্মানি ছেড়ে যুক্তরাষ্ট্রে চলে যান। এর বেশ কয়েক বছর পর দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জার্মানির ইহুদিরা শাসক নািসদের ব্যাপক নিপীড়নের শিকার হয়।

১৯৫০ সালের মার্চে আইনস্টাইনকে পাঠানো চিঠিতে জার্মান র‌্যাবাই মাইকেল এল মাংকের স্ত্রী মার্থা মাংক লেখেন, ‘ধর্মীয় আলোচনায় অংশ নেওয়া কয়েকজন ছাত্রের পক্ষ থেকে আমি জিজ্ঞেস করতে চাই, একজন আধুনিক বিজ্ঞানী কি তাঁর বিজ্ঞানের জ্ঞানের সঙ্গে ঈশ্বরের মাধ্যমে পৃথিবী সৃষ্টির ধারণা মেলাতে পারেন?’

জবাবে আইনস্টাইন লেখেন, তিনি মনে করেন, বাইবেলের বর্ণনার আক্ষরিক ব্যাখ্যায় ঈশ্বরকে মহাবিশ্বের সৃষ্টিকর্তা হিসেবে দেখা হয়।

কিন্তু তিনি সৃষ্টির কাহিনি বিশ্বাস করেন না। কারণ এটা নয় যে এর প্রমাণ নেই। বরং এ জন্য যে এই বিষয়ের একটি বৈজ্ঞানিক ব্যাখ্যা রয়েছে।
রাব কালেকশনের বিবৃতিতে বলা হয়েছে, আইনস্টাইনের চিঠিটি এর প্রাপকের বংশধরদের কাছ থেকে সংগ্রহ করা হয়েছে।

Exit mobile version