Site icon রেডিও মহানন্দা ৯৮.৮ এফএম

এই ব্যায়ামগুলো পেটের মেদ ঝরাবে

অতিরিক্ত মেদের কারণে বিব্রত হন অনেকে। শরীরে অতিরিক্ত মেদ স্বাস্থ্যজনিত বিভিন্ন রোগ, যেমন―হৃদরোগ, উচ্চরক্তচাপ ও ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়। দ্রুত পেটের মেদ ঝরাতে স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, শরীরচর্চা ও পর্যাপ্ত ঘুমের বিকল্প নেই। তবে কিছু বিশেষ ব্যায়াম রয়েছে, যা মেদ ঝরাতে সহায়ক। দেখে নিন ব্যায়ামগুলো।

১. জগিং বা রানিং : পেটের মেদ ঝরানোর জন্য জগিং একটি কর্যকরী ব্যায়াম, যা ক্যালরি খরচে সাহায্য করে। এ ছাড়া জগিং শরীরের পেশি শক্তিশালী করে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। প্রতিদিন জগিং বা রানিংয়ের জন্য একটি নির্দিষ্ট সময় বেছে নিয়ে এই ব্যায়াম করতে হবে। এতে মেদ ঝরার পাশাপাশি শরীর থাকবে প্রাণবন্ত ও সক্রিয়।

২. স্ট্রেন্থ ট্রেনিং : এই ব্যায়াম শরীরের দ্রুত চর্বি ঝরাতে খুবই কার্যকর। ডাম্বেল, বারবেল ও বালুর ব্যাগ দিয়ে এই ব্যায়াম করা যায়। ভালো ফল পেতে স্ট্রেন্থ ট্রেনিং অন্তত তিন দিন করতে হবে। তবে এ ক্ষেত্রে নিয়ম হচ্ছে ওজন ক্রমশ বাড়ানো। স্ট্রেন্থ ট্রেনিং হাড়ের ঘনত্ব বাড়িয়ে সার্বিক স্বাস্থ্যের উন্নতি ঘটায়।

৩. হাই ইনটেনসিটি ব্যায়াম : হাই ইনটেনসিটি ব্যায়াম বা এইচআইআইটি বলতে অল্প সময়ের ব্যবধানে শরীরচর্চাকে বেঝায়। এর মধ্যে রয়েছে জাম্পিং জ্যাক, বারপি, জাম্প স্কোয়াট। অল্প সময়ে মেদ ঝরাবে এই ব্যায়াম। এ ব্যায়াম করার জন্য একটি যোগব্যায়ামের ম্যাটই যথেষ্ট। সাধারণ ব্যায়ামের চেয়ে ২০-২৫ শতাংশ বেশি ক্যালরি খরচ হয় এই ব্যায়ামে। এ ক্ষেত্রে নিয়ম হচ্ছে ওজন ক্রমেই বাড়ানো। মেদ ঝরানো সহজ কাজ নয়। তবে ধৈর্য সহকারে এই ব্যায়ামগুলো প্রতিদিন করলে আপনিও পাবেন কাঙ্ক্ষিত ফলাফল।

Exit mobile version