উগ্রপন্থা প্রতিরোধে উপজেলা পর্যায়ে অ্যাডভোকেসি সভা

105

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে জনগোষ্ঠির কার্যকর সম্পৃক্তকরণের মাধ্যমে উগ্রপন্থা প্রতিরোধ উপজেলা পর্যায়ে যুব উন্নয়ন অধিদপ্তর ও সরকারি বিভাগসমূহের সাথে অ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়েছে। আজ সকালে গোমস্তাপুর উপজেলা পরিষদ হলরুমে উপজেলা চেয়ারম্যান হুমায়ন রেজার সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন গোমস্তাপুর উপজেলার নির্বাহী অফিসার আসমা খাতুন। বিশেষ অতিথি ছিলেন উপজেলা কৃষি অফিসার তানভীর আহমেদ সরকার, উপজেলা সমাজকল্যাণ অফিসার নুরুল ইসলাম, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা পঙ্কজ কুমার দাস, উপজেলার সহকারি যুব উন্নয়ন কর্মকর্তা রবিউল ইসলাম, সিভিল সোসাইটি কাওসার জামান। সভার শুরুতেই পাওয়ার পয়েন্ট প্রেজেন্টশনের মাধ্যমে প্রকল্পের মূল বিষয় উপস্থাপন করেন উপজেলা যুব উন্নয়ন অধিদপ্তরের অফিসার মো. পারভেজ।
প্রধান অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার আসমা খাতুন পিস ক্লাবের সদস্যদের উদ্দেশে বলেন ১৯৭১ সালে দেশকে স্বাধীন করার জন্য অগ্রণী ভূমিকা রেখেছিলো যুবকরা। যাদের জন্য আমরা আজকে স্বাধীনভাবে বসবাস করতে পারছি। তরুণ যুবকরাই এই দেশকে আগামীতে নেতৃত্ব দিবে যাদেরকে নিয়ে আমরা ২০৪১ সালের স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে পারবো ইনশাআল্লাহ। তিনি বলেন, আগামীতে স্মার্ট বাংলাদেশ বিনির্মানে আপনারা অগ্রণী ভূমিকা পালন করবেন। এসময় পিসক্লাবের সদস্যরা উপস্থিত অতিথিদের সামনে তাদের দাবি দাওয়া তুলে ধরে কথা বলেন, গোমস্তাপুর পিস ক্লাবের সভাপতি আহমেদ ইমতিয়াজ, বাঙ্গাবড়ি পিস ক্লাবের সভাপতি সাইদ আলী, সদস্য আম্বিয়া খাতুন।
সভাপতির বক্তব্যে উপজেলা পরিষদ চেয়ারম্যান হুমায়ন রেজা বলেন, উন্নয়নের মূলমন্ত্র হলো শান্তি। শান্তি কায়েম হলে দেশের উন্নয়ন হবে। তিনি বলেন, দেশেকে এগিয়ে নিতে হলে যুব সমাজকে এগিয়ে আসতে হবে। তিনি বলেন, আমাদের যুব সমাজ যদি এগিয়ে আসে তাহলে আমরা শক্তিশালী ও সমৃদ্ধ বাংলাদেশ গড়তে পারবো।
এসময় উপস্থিত ছিলেন, গোমস্তাপুর প্রেসক্লাবের সভাপতি আতিকুল ইসলাম আজম, আজকের পত্রিকার গোমস্তাপুর প্রতিনিধ আল মামুন বিশ্বাস, দৈনিক গৌড় বাংলার আইটি অফিসার কাম রির্পোটার শাহরিয়ার শিমুল, পিস প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক আব্দুস সালাম, রিপোটিং অ্যান্ড ডকুমেন্টেশন অ্যাসোসিয়েট, মৌটুসী চৌধুরী, উপজেলা ফিল্ড অফিসার সেলিম রেজাসহ অন্যরা।
উল্লেখ্য, অ্যাডভোকেসি সভায় বিভিন্ন সরকারি বেসরকারি দপ্তরের কর্মকর্তা ও পিসক্লাবের সদস্যরা উপস্থিত ছিলেন। জিসার্ফ (Global Community Engagement Resilient Fund) এর আর্থিক সহায়তায়, রূপান্তরের কারিগরি সহায়তায় গোমস্তাপুর উপজেলার ৮টি ইউনিয়নে এবং চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ১৪টি ইউনিয়ন ও একটি পৌরসভায় এই কার্যক্রম বাস্তবায়ন করছে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি।