ইসিবি থেকে সরে দাঁড়াচ্ছেন অ্যান্ড্রু স্ট্রাউস

74

দুইবারের অ্যাশেজ জয়ী ইংলিশ অধিনায়ক অ্যান্ড্রু স্ট্রাউস ২০২০ সালে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস  ক্রিকেট বোর্ডে (ইসিবি) যোগ দেন। ২০২২ পর্যন্ত তিনি স্ট্রাটেজিক অ্যাডভাইসর ও পারফরম্যান্স ক্রিকেট কমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন। তার আগে ২০১৫ থেকে ২০১৮ সাল পর্যন্ত ইংল্যান্ড পুরুষ দলের ডিরেক্টর হিসেবেও কাজ করেছিলেন। গেল বছর অ্যাশেজ সিরিজ ৪-০ ব্যবধানে হারার পর তাকে দায়িত্ব দেওয়া হয়েছিল ‘রিভিউ’ করার। সেখানে তিনি ভবিষ্যতে ক্রিকেটের উন্নতির জন্য ১৭টি সুপারিশ করেছিলেন। তার মধ্যে দুটি পাস হয়নি। পাস না হওয়া সুপারিশের মধ্যে একটি ছিল- কাউন্টি চ্যাম্পিয়নশিপের ম্যাচ কমানো এবং ঘরোয় সীমিত ওভারের ক্রিকেটের জন্য আলাদা উইন্ডো তৈরি করা। কিন্তু এই দুটি সুপারিশ ১৮টি কাউন্টির মধ্যে সর্বনিম্ন ১২টি ভোট পেতে ব্যর্থ হয়।

এটাই তার পদত্যাগের কারণ কিনা সেটা অবশ্য জানা যায়নি। তবে স্ট্রাউস আগামী মাসের সাধারণ সভায় দায়িত্ব থেকে আনুষ্ঠানিকভাবে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন। তার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ইসিবিও।

দায়িত্ব ছাড়ার বিষয়ে এক বিবৃতিতে স্ট্রাউস বলেছেন, ‘আমি সত্যিই ইসিবিতে আমার সময় উপভোগ করেছি এবং ইংল্যান্ড দলের একটি সফল সময়ে অবদান রাখার জন্য গর্বিত। বোর্ডের বাইরে ক্রমবর্ধমান প্রতিশ্রুতি নিয়ে দুঃখজনকভাবে আমি সিদ্ধান্ত নিয়েছি বর্তমান ভূমিকা থেকে সরে যাওয়ার। আমি নতুন বোর্ডের জন্য শুভকামনা জানাই। কারণ, তাদের তত্ত্বাবধানে আমরা উন্নতির দিকে এগিয়ে চলছি।’ ইসিবিতে স্ট্রাউসের অবদানের জন্য ধন্যবাদ জানান প্রধান নির্বাহী রিচার্ড থম্পসন।