ইরাকে বিক্ষোভকারীদের ওপর মার্কিন সেনাদের টিয়ার শেল নিক্ষেপ

122

ইরাকের রাজধানী বাগদাদে দূতাবাস ঘিরে থাকা বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ার শেল ছুঁড়েছে মার্কিন সেনারা। বুধবার দূতাবাসের ভেতরের অভ্যর্থনা কক্ষ এলাকায় বিক্ষোভকারীরা অগ্নিসংযোগ করলে এ ঘটনা ঘটে।

গত সপ্তাহে ইরাকের সামরিক বাহিনীর ঘাঁটিতে ইরান সমর্থিত কাতাইব হিজবুল্লাহ হামলা চালালে এক মার্কিন বেসামরিক নাগরিক নিহত হয়। প্রতিশোধ নিতে রোববার কাতাইব হিজবুল্লাহর ঘাঁটি লক্ষ্য করে মার্কিন যুদ্ধবিমান থেকে হামলা চালানো হয়। এর জের ধরে মঙ্গলবার বাগদাদে মার্কিন দূতাবাস ঘিরে বিক্ষোভ করে শিয়া মিলিশিয়া গোষ্ঠী ও তাদের সমর্থকরা। বিক্ষোভকারীরা ইট-পাটকেল ছুড়ে দূতাবাসের জানালা ভাঙচুর করেছিল। এসময় ইরাকি নিরাপত্তা কর্মীরা তাদের ঠেকাতে কোনো পদক্ষেপ নেয়নি। মঙ্গলবার রাতেও শিয়া সমর্থিত মিলিশিয়া গ্রুপ ও তাদের সমর্থকরা দূতাবাসের বাইরে অবস্থান নেয়।

বুধবার মার্কিন দূতাবাস ঘিরে বিক্ষোভের দ্বিতীয় দিন ছিল। বিক্ষোভে মঙ্গলবারের তুলনায় আরো বেশি মানুষ যোগ দেয়। এক পর্যায়ে তারা দূতাবাসের অভ্যর্থনা এলাকার কাছের একটি ছাদে অগ্নিসংযোগ করে। পরিস্থিতি সামাল দিতে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ার শেল নিক্ষেপ করে মার্কিন মেরিন সেনারা।

এর আগে বিক্ষোভকারীরা দূতাবাসের ফটক লক্ষ্য করে অগ্নিবোমা ছুঁড়েছিল। পরে মার্কিন মেরিন সেনাদের দূতাবাসের ছাদে অবস্থান নিতে দেখা যায়।