ইউক্রেন সীমান্তে এখনও দেড় লাখ রুশ সেনা: বাইডেন

58

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন দাবি করেছেন, ইউক্রেন সীমান্তে এখনও প্রায় দেড় লাখ রুশ সেনা মোতায়েন আছে। ইউক্রেনে এখনও রাশিয়ার হামলার আশঙ্কা আছে। আর যুক্তরাষ্ট্র এ ধরনের উদ্যোগের জবাব দিতে প্রস্তুত।

টেলিভিশনে প্রচারিত ভাষণে বাইডেন বলেন, রুশ বাহিনীর চলে যাওয়াটা ভালো হবে। কিন্তু, আমরা এখনও তা যাচাই করিনি। আমরা এখনও জানি না রাশিয়ার সামরিক ইউনিটগুলো তাদের নিজ ঘাঁটিতে ফিরে গেছে কিনা। প্রকৃতপক্ষে, আমাদের বিশ্লেষকরা ইঙ্গিত দিয়েছেন, এখনও হামলার আশঙ্কা আছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মস্কোর নিরাপত্তা উদ্বেগের বিষয়ে বক্তব্য দেওয়ার কয়েক ঘণ্টা পর বাইডেন এ কথা বলেন। এদিকে রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, কিছু সেনা প্রত্যাহার করা হয়েছে। তবে বাইডেন বলছেন, বিষয়টি যাচাই করা হয়নি।

গত কয়েক মাস ধরে ইউক্রেনের সঙ্গে রাশিয়ার উত্তেজনা দেখা দিয়েছে। ইতোমধ্যে ইউক্রেন সীমান্তে লাখের বেশি সেনা মোতায়েন করে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে মস্কো। দুই দেশের মধ্যে এমন উত্তেজনার মধ্যেই নিরাপত্তার স্বার্থে কিয়েভে অবস্থানরত নিজ দেশের নাগরিকদের দেশে ফিরে আসার নির্দেশ দিয়েছে অনেক রাষ্ট্রই। তবে মস্কো প্রথম থেকেই দাবি করে আসছে তাদের এই মুহূর্তে ইউক্রেন হামলার কোনো পরিকল্পনা নেই।

সূত্র: বিবিসি