ইংল্যান্ডের ৫২ বছরের আক্ষেপ মোচন নাকি নীল-হলুদের উৎসব

123

‘ইটস কামিং হোম’ – রাশিয়া বিশ্বকাপে ইংল্যান্ডের রণ সংগীত কাজে আসেনি। বিশ্বকাপে ব্যর্থ হয়েছিল হ্যারি কেনরা। এবার ইউরো চ্যাম্পিয়নশিপে এখন পর্যন্ত ইংলিশরা আছে সঠিক পথেই।

সেমিফাইনালে উঠার লড়াইয়ে আজ কোয়ার্টার ফাইনালে তাদের প্রতিপক্ষ ইউক্রেন। ইংলিশ গুরু গ্যারেথ সাউথগেট শিষ্যদের বলেছেন, ইউক্রেনের বিপক্ষে মুহূর্তগুলো হরণ করতে। অন্যদিকে ইউক্রেন গুরু অ্যনড্রি শেভচেনকো জানিয়েছেন তারা ইতিমধ্যে চাওয়ার চেয়ে বেশি পেয়ে গেছেন; এখন যা হবে তা-ই বোনাস।

বাংলাদেশ সময় রাত ১টায় চিরন্তন শহর রোমে সেমিফাইনালের টিকিট পেতে মুখোমুখি হবে এ দুই দল। খেলাটি সরাসরি দেখা যাবে সনি নেটওয়ার্কে।

জার্মানির বিপক্ষে লন্ডনের ওয়েম্বলিতে ইতিহাস সৃষ্টি করেছিল হ্যারি কেনের দল। শুরুটা করেছিলেন রাহিম স্ট্রার্লিং; আর কফিনে শেষ পেরেক ঠুকেন কেন নিজেই। গ্রুপ পর্ব থেকে শেষ ষোলো-চার ম্যাচে কোনো হজম করেনি ইংলিশরা। একাই ৩ গোল করেছেন ম্যানচেস্টার সিটি তারকা স্টার্লিং; আর এবারের ইউরোতে কেনের অভিষেক গোল।

নেদারল্যান্ডস-অস্ট্রিয়ার বিপক্ষে হারের পরও গ্রুপ পর্বের বাধা পার হয় ইউক্রেন। শেষ ষোলোতে সুইডেনকে ২-১ গোলে হারিয়ে প্রথমবারের মতো ইউরোর কোয়ার্টার ফাইনালে ওঠার যোগ্যতা অর্জন করে দলটি। তাইতো কোচ বলেছেন, ‘যা পাওয়ার পেয়ে গেছেন!’

অপ্রতিরোধ্য ইংলিশ দের সামনে পারবেন ইউক্রেনিয়ানরা? নাকি ইউক্রেন কোচের মতো বলতেই হয়; মাঠে কেউ ফেবারিট না। ফুটবলে যে কোনো কিছু ঘটেই পারে। ইংলিশদের বিপক্ষে ম্যাচকে সামনে রেখে শেভচেনকো বলেন, ‘আমরা আমাদের আসল উদ্দেশ্য ইতিমধ্যে পেরিয়ে গিয়েছি। সামনের সব হবে বোনাস। উল্টো ইংলিশদের জন্য চাপ হবে। তারা ফেবারিট কিন্তু সবাই নিশ্চিত ভাবে এটা জানেন যে ফুটবলে যে কোনো কিছু ঘটতে পারে।’

কথার চলে কী হুমকি দিলেন শেভচেনকো। এবারের ইউরোতেও বিশ্ব দেখেছে সুইজারল্যান্ডের চমক। বিদায় করে দিয়েছে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সকে। জিততে জিততে হেরেছে স্পেনের কাছে।

কী ভাবছেন ইংলিশ কোচ সাউথগেট?  সাউথগেট অবশ্য হুঙ্কারের দিকে যাননি। ইউক্রেনিয়ানদের খেলার জায়গা দিলেই যে কোনো কিছু করে ফেলবে তারা। তিনি বলেন, ‘ইউক্রেন খুব ভালো খেলছে। তাদের কিছু ভয়ংকর ফরোয়ার্ড আছে। আমরা ইতিমধ্যে একটা চ্যালেঞ্জ অতিক্রম করেছি। তার মানে এই নয় যে আমরা উঁচুতে বসে আছি। আমরা সামনে এগিয়ে যেতে চাই।’

সর্বশেষ ৬ ম্যাচের মধ্যে ১টিতেও হারেনি ইংল্যান্ড। ৫টি জয় ১টি ড্র আর ইউক্রেন ৪টিতে জিতেছে ২টিতে হেরেছে। দুই দলের মুখোমুখি দেখায় জয়ের পাল্লা ভারি ইংল্যান্ডের। ৭ বারের দেখায় হার মাত্র ১টিতে। ৪টিতে জয় ২টিতে ড্র। বড় আসরে দুই দলের দেখা মাত্র একবারই। ২০১২ সালের ইউরোতে ১-০ গোলে জয় নিয়ে মাঠ ছেড়েছিল ইংল্যান্ড।

১৯৬০ এর দশকের পর ইউরো চ্যাম্পিয়নশিপের সেমি ফাইনালের মুখ দেখেনি ইংল্যান্ড। সর্বশেষ ১৯৬৮ সালে তারা শেষ চারের ওঠার সামর্থ্য অর্জন করেছিল। ৫২ বছরের সেই দীর্ঘ ইংলিশ আক্ষেপ গোচানের গল্প রচিত হবে রোমে নাকি নীল-হলুদের রঙিন উৎসব হবে? উত্তরটা জানা যাবে আজ রাতেই।

ইউক্রেন সম্ভাব্য একাদশ: বুশচান; কারাভায়েভ, জবার্নি, ক্রিভতসভ, মাতভিয়েনকো, জিনচেনকো; সিডোরচুক, স্টেপেনেইনকো, শাপারেনকো, ইয়ারমোলেনকো ও ইয়ারেমচুক।

ইংল্যান্ড সম্ভাব্য একাদশ: পিকফোর্ড, ওয়াকার, স্টোনস, মাগুয়ের, লুক শ, রিচ, ফিলিপস, সানচো, মাউন্ট, স্টার্লিং ও কেন।