ইংল্যান্ডের জয়ের স্বপ্ন ভিজলো বর্ষায়

79

লর্ডস টেস্টের নিয়ন্ত্রণটা ইংল্যান্ডের কাছেই ছিল। তৃতীয় দিন পর্যন্ত দাপুটে এক জয়ের অপেক্ষায় ছিল তারা। কিন্তু চতুর্থ ও পঞ্চম দিনের নিদারুণ বৃষ্টি জিততে দিলো না ইংল্যান্ডকে। চতুর্থ টেস্টের পঞ্চম দিনে জিততে তাদের প্রয়োজন ছিল দ্রুত অস্ট্রেলিয়ার বাকি পাঁচটি উইকেট তুলে নেওয়া। কিন্তু বেরসিক বৃষ্টির কারণে শেষদিনে একটি বলও মাঠে গড়ায়নি। তাতে জয়ের দারুণ সম্ভাবনা জাগানো টেস্টটি বরষায় ভিজে শীতল ড্রয়ের মধ্য দিয়ে শেষ হলো। এই ড্র অবশ্য ইংল্যান্ডের জন্য হারের সমান। কারণ, সিরিজে অস্ট্রেলিয়া ২-১ ব্যবধানে এগিয়ে আছে। ওভালে শেষ টেস্টটি ইংলিশরা জিতলেও ২-২ এর সমতার মধ্য দিয় শেষ হবে সিরিজ। তাতে করে অ্যাশেজের ট্রফি থাকবে অস্ট্রেলিয়ার কাছেই। কারণ, তারা বর্তমান চ্যাম্পিয়ন।

বৃষ্টির কারণে চতুর্থ দিনে মাত্র ৩০ ওভার খেলা হয়। তার মধ্যে মাত্র ১টি উইকেট নিতে পারে ইংল্যান্ড। অন্যদিকে অস্ট্রেলিয়ার ল্যাবুশেন তুলে নেন প্রথম অ্যাওয়ে অ্যাশেজ সেঞ্চুরি। তার ১১১ রানের ইনিংসে ভর করে ৫ উইকেট হারিয়ে ২১৪ রান তুলে চতুর্থ দিন শেষ করে অজিরা। ইংল্যান্ডের চেয়ে তারা ৬১ রানে পিছিয়ে ছিল। মিচেল মার্শ ৪টি চারে ৩১ রানে অপরাজিত ছিলেন। তার সাথে ক্যামেরন গ্রিন অপরাজিত ছিলেন ৩ রানে। বৃষ্টির কারণে পঞ্চম দিনে তারা আর ব্যাট করতে নামতে পারেননি। তার আগে অস্ট্রেলিয়া তাদের প্রথম ইনিংসে ৩১৭ রানে অলআউট হয়। জবাবে ইংল্যান্ড তাদের প্রথম ইনিংসে জ্যাক ক্রাউলির ১৮৯, জনি বেয়ারস্টোর অপরাজিত ৯৯, জো রুটের ৮৪, হ্যারি ব্রুকের ৬১, মঈন আলীর ৫৪ ও বেন স্টোকসের ৫১ রানের ইনিংসে ভর করে ৫৯২ রান তোলে।

২৭৫ রানে পিছিয়ে থেকে অস্ট্রেলিয়া আবার ব্যাট করতে নেমে তৃতীয় দিনে ১০৮ রানেই ৪ উইকেট হারিয়ে বসে। এরপর বৃষ্টি বিঘ্নিত চতুর্থ দিনে ল্যাবুশেন ও মার্শ দারুণ প্রতিরোধ গড়েন। শেষ পর্যন্ত সম্ভাবনা জাগিয়েও নিষ্প্রাণ ড্র নিয়ে লর্ডস ছাড়লো ইংলিশরা।