আয়ারল্যান্ডের কাছে শততম ওয়ানডেতে আফগানিস্তানের হার

248

এক ম্যাচ বাকি থাকতে সিরিজ নিশ্চিত করে শততম ওয়ানডের উপলক্ষ রাঙানোর সুযোগ ছিল আফগানিস্তানের। কিন্তু টিম মারটাঘের দারুণ বোলিংয়ে জয় তুলে নিয়েছে আয়ারল্যান্ড। বেলফাস্টে বুধবার দ্বিতীয় ওয়ানডেতে ৩ উইকেটে জিতেছে উইলিয়াম পোর্টারফিল্ডের দল। তিন ম্যাচের সিরিজে ১-১ সমতা এনেছে স্বাগতিকরা। ৩৭ বল বাকি থাকতে ১৮৩ রানের লক্ষ্যে পৌঁছে যায় আয়ারল্যান্ড।
স্টরমন্টের সিভিল সার্ভিস ক্রিকেট ক্লাব মাঠে টস জিতে ব্যাট করতে নেমে মারটাঘের নিয়ন্ত্রিত বোলিংয়ে ১৬ রানে ৪ উইকেট হারিয়ে বিপদে পড়ে আফগানিস্তান। রহমত শাহ ও অধিনায়ক আসগর আফগানের ব্যাটে প্রতিরোধ গড়ে অতিথিরা। দুই ব্যাটসম্যানই থিতু হয়ে বিদায় নিলে আবার বিপদে পড়ে আফগানিস্তান। ১০০ রানে ৭ উইকেট হারিয়ে ফেলা দলকে দুইশ রানের কাছে নিয়ে যান নাজিবুল্লাহ জাদরান। দুই চার ও এক ছক্কায় তিনি ফিরেন ৪২ রান করে। ছোট লক্ষ্য তাড়ায় শূন্য রানে পোর্টারফিল্ডকে হারায় আয়ারল্যান্ড। তবে পল স্টার্লিংয়ের সঙ্গে ৬৯ রানের জুটিতে শুরুর ধাক্কা সামাল দেন অ্যান্ডি বালবার্নি। ৩৯ রান করা স্টার্লিংয়ের বিদায়ের পর দুই ও’ব্রায়েন নায়াল ও কেভিনকে হারিয়ে বিপদে পড়ে স্বাগতিকরা।
সিমি সিংয়ের সঙ্গে ৪৭ রানের জুটিতে দলকে আবার কক্ষপথে ফেরান বালবার্নি। ৫ চারে ৬০ রান করা এই টপ অর্ডার ব্যাটসম্যানকে ফিরিয়ে ম্যাচ জমিয়ে তুলেন রশিদ খান। তবে দায়িত্বশীল ব্যাটিংয়ে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন সিমি। একটি করে ছক্কা-চারে ৩৬ রানে অপরাজিত থাকেন এই অলরাউন্ডার। ছোট পুঁজি নিয়ে দারুণ চেষ্টা করেছিলেন আফগান স্পিনাররা। ৩৭ রানে ৩ উইকেট নেন লেগ স্পিনার রশিদ। নিজের শততম ওয়ানডেতে অফ স্পিনিং অলরাউন্ডার মোহাম্মদ নবি ২ উইকেট নেন ৩৮ রানে। আগামী শুক্রবার একই ভেন্যুতে হবে তৃতীয় ও শেষ ওয়ানডে।

সংক্ষিপ্ত স্কোর:
আফগানিস্তান: ৫০ ওভারে ১৮২/৯ (শাহজাদ ০, হযরতুল্লাহ ১, গুলবাদিন ৭, রহমত ৩২, হাশমতুল্লাহ ২, আসগর ৩৯, নবি ১৩, নাজিবুল্লাহ ৪২, রশিদ ১০, আফতাব ১৬*, মুজিব ১২*; মারটাঘ ৪/৩০, র‌্যানকিন ০/২২, চেইস ১/৪৫, কেভিন ১/৪৫, ম্যাকব্রাইন ০/২২, সিমি ১/১৭)
আয়ারল্যান্ড: ৪৩.৫ ওভারে ১৮৩/৭ (পোর্টারফিল্ড ০, স্টার্লিং ৩৯, বালবার্নি ৬০, নায়াল ও’ব্রায়েন ১০, কেভিন ও’ব্রায়েন ৮, সিমি ৩৬*, উইলসন ৪, ম্যাকব্রাইন ১, মারটাঘ ৪*; মুজিব ১/৪১, আফতাব ১/৩২, গুলবাদিন ০/২৮, নবি ২/৩৮, রশিদ ৩/৩৭)
ফল: আয়ারল্যান্ড ৩ উইকেটে জয়ী