আড়াল ভেঙে সুবর্ণা

494

দীর্ঘ তিন বছর পর আড়াল ভেঙে রম্নপালি পর্দায় ফিরছেন নন্দিত অভিনেত্রী সুবর্ণা মুস্ত্মাফা। চলতি মাসে পরপর দুটি নতুন চলচ্চিত্র নিয়ে দর্শকের সামনে আসছেন তিনি। এর মধ্যে একটি বদরম্নল আনাম সৌদ পরিচালিত ‘গহীন বালুচর’ এবং মোরশেদুল ইসলাম পরিচালিত ‘আঁখি ও তার বন্ধুরা’। ২২ ডিসেম্বর মুক্তি পাবে ‘আঁখি ও তার বন্ধুরা’ এবং ২৯ ডিসেম্বর মুক্তি পাবে ‘গহীন বালুচর’ ছবিটি।
এর মাধ্যমে তিন বছর পর প্রেক্ষাগৃহে পা রাখছেন সুবর্ণা। সেই সঙ্গে প্রথমবার পরপর দুই সপ্তাহে তার অভিনীত দুটি ছবি মুক্তি পাচ্ছে বলে জানিয়েছেন এ অভিনেত্রী। তাই বর্তমানে নাটকে অভিনয়ের ফাঁকে এ দুই চলচ্চিত্রের জন্যই অপেক্ষায় রয়েছেন তিনি।
চলচ্চিত্র দুটি প্রসঙ্গে সুবর্ণা মুস্ত্মাফা বলেন, ‘গহীন বালুচর আমাদের দেশের গল্পের ছবি। এতে আমাদের মাটির গন্ধ আছে, জলের ছায়া রয়েছে, ভালো অভিনয় আছে, রয়েছে সুন্দর গানও। সর্বোপরি চমৎকার একটি গল্প আছে গহীন বালুচরে। অন্যদিকে, আঁখি ও তার বন্ধুরা ড. মুহম্মদ জাফর ইকবালের গল্প নিয়ে নির্মিত পরিচ্ছন্ন একটি চলচ্চিত্র। এ চলচ্চিত্র শিশুদের এবং বড়দের। ভালো লাগার বিষয় এই যে, এই বছরের শেষ দুটো চলচ্চিত্রেই আমি আছি। আরও আনন্দের বিষয় দুটোই অনুদানের ছবি।’
গহীন বালুচর ছবির কাহিনী, সংলাপ এবং চিত্রনাট্য রচনা করেছেন বদরম্নল আনাম সৌদ। অন্যদিকে ‘আঁখি ও তার বন্ধুরা’ ছবির গল্প নেয়া হয়েছে ড. মুহম্মদ জাফর ইকবালের ‘আঁখি এবং আমরা ক’জন’ গল্প অবলম্বনে। এ ছবিটিও আশা করি, দর্শকদের ভালো লাগবে।’ সুবর্ণা মুস্ত্মাফাকে অনুদানের চলচ্চিত্রে সর্বশেষ ২০১৪ সালে দেলোয়ার জাহান ঝন্টু পরিচালিত ‘হেডমাস্টার’ ছবিতে দেখা গেছে। এতে তার বিপরীতে অভিনয় করেছিলেন চিত্রনায়ক আলমগীর।
সুবর্ণা মুস্ত্মাফা অভিনীত উলেস্নখযোগ্য চলচ্চিত্র হচ্ছে- ‘ঘুড্ডি’, ‘নতুন বউ’, ‘লাল সবুজের পালা’, ‘নয়নের আলো’, ‘সুরম্নজ মিঞা’, ‘স্ত্রী’,’দূরত্ব’ ইত্যাদি।
এদিকে, গত ২ ডিসেম্বর ছিল নন্দিত অভিনেত্রী সুবর্ণা মুস্ত্মাফার জন্মদিন। বদরম্নল আনাম সৌদ’র সার্বিক তত্ত্বাবধানে ঘরোয়া আয়োজনের মধ্যদিয়ে সন্ধ্যার পর রাজধানীর উত্তরায় নিজ বাস ভবনে দিনটি বিশেষভাবে উদযাপন করেন সুবর্ণা মুস্ত্মাফা। জন্মদিনে তাকে শুভেচ্ছা জানাতে তার বাসায় উপস্থিত হয়েছিলেন শম্পা রেজা, মাসুম বাশার, ওয়াহিদা মলিস্নক জলি, সাবেরী আলম, জাহিদ হাসান, কবির বকুল-দিনাত জাহান মুন্নী, নাট্যনির্মাতা আরিফ খান, বন্যা মির্জা, তাহমিনা সুলতানা মৌ, শোয়েব-মৌসুমী, সাজু খাদেম, অনিমেষ আইচ-ভাবনা, রাজীব সালেহীন-শর্মীমালা, নাজিবা বাশার। অভিনয় শিল্পী সংঘের পক্ষ থেকে তাকে ফুলেল শুভেচ্ছা জানান আহসানুল হক মিনু, লুৎফর রহমান জর্জ, রওনক হাসান ও সুজাত শিমুল।