আর্জেন্টিনার ভাগ্য অন্যের হাতে ঝুলছে

283

১৯৫৮, ১৯৬২ ও ২০০২ সালে বিশ্বকাপের গ্রুপ পর্বে বিদায় নিয়েছিল আর্জেন্টিনা। রাশিয়ায় দুই ম্যাচে মাত্র ১ পয়েন্ট পাওয়ায় আবারও তারা নকআউটের আগেই বিদায়ের শঙ্কায়। এখনই বলা যাবে না তারা শেষ ষোলোর টিকিট পাবে না। এজন্য তাদের তাকিয়ে থাকতে হবে ‘ডি’ গ্রুপের অন্য ম্যাচের দিকে। এক কথায় জটিল সমীকরণের সামনে দাঁড়িয়ে আর্জেন্টিনা। এই গ্রুপের পরের তিন ম্যাচের ওপর নির্ভর করছে তাদের বিশ্বকাপ ভবিষ্যৎ, বিশেষ করে শুক্রবারের আইসল্যান্ড ও নাইজেরিয়ার ম্যাচে।
যদি আইসল্যান্ড হারায় নাইজেরিয়াকে (ক্রোয়েশিয়া ৬ পয়েন্ট, আইসল্যান্ড ৪, আর্জেন্টিনা ১, নাইজেরিয়া ০)
এই ফল হলে লিওনেল মেসি ও তার দলের জন্য বিশ্বকাপে টিকে থাকা হবে সবচেয়ে কঠিন। তখন নাইজেরিয়ার বিপক্ষে গ্রুপের শেষ ম্যাচে ৩ পয়েন্ট পেতেই হবে আর্জেন্টিনাকে। একই সঙ্গে তারা প্রার্থনা করবে যেন আইসল্যান্ডকে হারায় ক্রোয়েশিয়া। এই প্রত্যাশিত ফল পেলে আর্জেন্টিনা ও আইসল্যান্ডের সমান ৪ পয়েন্ট হবে। তখন গোল পার্থক্য খুব গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়াবে।
কিন্তু শেষ ম্যাচে জিতলেও ক্রোয়েশিয়া ও আইসল্যান্ডের ড্রয়ে রাশিয়া ছাড়তে হবে আর্জেন্টিনাকে। তখন ক্রোয়েশিয়া গ্রুপ চ্যাম্পিয়ন হবে, আর আইসল্যান্ড হবে রানার্সআপ।
আইসল্যান্ড ও নাইজেরিয়া যদি ড্র করে (ক্রোয়েশিয়া ৬, আইসল্যান্ড ২, আর্জেন্টিনা ও নাইজেরিয়া ১)
আর্জেন্টিনার বিশ্বকাপে টিকে থাকার তিন সম্ভাবনার মধ্যে এটি বেশ আশা জাগানিয়া। তখনও নাইজেরিয়ার বিপক্ষে জিততে হবে সাম্পাওলির দলকে। পাশাপাশি আইসল্যান্ডের বিপক্ষে ক্রোয়েশিয়ার জয়ের দিকে তাকিয়ে থাকতে হবে তাদের। অবশ্য এই দুই দল যদি তাদের শেষ ম্যাচে ড্রও করে তখন নাইজেরিয়াকে হারিয়ে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপের রানার্সআপ হতে পারবে আর্জেন্টিনা। এই ফল হলে আইসল্যান্ড ৩ পয়েন্ট ও নাইজেরিয়া ১ পয়েন্ট নিয়ে বিদায় নেবে।
আইসল্যান্ডকে যদি হারায় নাইজেরিয়া (ক্রোয়েশিয়া ৬, নাইজেরিয়া ৩, আর্জেন্টিনা ও আইসল্যান্ড ১)
আর্জেন্টিনার শেষ ষোলোতে যাওয়ার শেষ উপায় আরেকটি আছে। এজন্য আইসল্যান্ডের বিপক্ষে জিততে হবে নাইজেরিয়াকে। আর শেষ ম্যাচে আর্জেন্টিনাকে জিততেই হবে নাইজেরিয়ার বিপক্ষে। তারপরও তাদের নির্ভর করতে হবে ক্রোয়েশিয়া ও আইসল্যান্ডের ম্যাচের ওপর। তাদের চাওয়া থাকবে যেন আইসল্যান্ড হেরে যায় ক্রোয়েশিয়ার কাছে। তখন আর্জেন্টিনা ৪ পয়েন্ট নিয়ে নকআউট পর্ব নিশ্চিত করবে, আর নাইজেরিয়া ৩ ও আইসল্যান্ড ১ পয়েন্ট নিয়ে ছিটকে যাবে।