আমলকী ত্বক ভালো রাখবে

53

আমলকীর ঔষধি গুণাগুণের কারণে অন্য ফলের থেকে আলাদা। আমলকীতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট, ভিটামিন ও অন্যান্য উপকারী উপাদান। প্রতিদিন আমলকী খেলে ত্বকের নানা সমস্যা সমাধানের পাশাপাশি স্বাস্থ্যগত উন্নতিও সাধিত হয়। দৈনন্দিন খাদ্যতালিকায় যদি আস্ত আমলকী, আমলকীর জুস কিংবা সাপ্লিমেন্ট রাখা হয় তাহলে সেটি যেভাবে ত্বক ভালো রাখবে জেনে নিন।

কোলাজেন উৎপাদন বাড়ানো : আমলকীতে থাকা ভিটামিন ‘সি’ কোলাজেন উৎপাদনের সবচেয়ে কার্যকরী উপাদান, যা ত্বকের নমনীয়তা বাড়ায়। প্রতিদিন আমলকী খেলে ত্বকের কোলাজেন উৎপাদন বেড়ে যায়। আর কোলাজেন উৎপাদন ত্বককে স্বাস্থ্যজ্জ্বোল এবং তারুণ্য ধরে রাখতে সাহায্য করে।

সূর্য থেকে সুরক্ষা : আমলকীতে থাকা ভিটামিন ‘সি’ সূর্য থেকে ত্বককে রক্ষা করে।এতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট ত্বককে সূর্যের অতিবেগুনি রশ্মির ক্ষতির হাত থেকে ত্বকে সুরক্ষা দিয়ে থাকে।

প্রদাহ কমায় : অনেকের ত্বকে প্রদাহজনিত সমস্যার কারণে ত্বকে জ্বালাপোড়া করে। আমলকীর অ্যান্টি-অক্সিডেন্ট ত্বকের প্রদাহ কমিয়ে ত্বককে শীতল করে।

ক্ষতজনিত সমস্যা : আমলকীর ভিটামিন ‘সি’ ত্বকের টিস্যুর ভেতর থেকে ক্ষত সারতে ব্যাপক কার্যকরী। তাই প্রতিদিন একটা আমলকী খেলে এ সমস্যাকেও বিদায় জানাতে পারবেন।

উজ্জ্বলতা বৃদ্ধি : আমলকীতে থাকা ভিটামিন, মিনারেল ও অ্যান্টি-অক্সিডেন্ট ত্বকে উজ্জ্বলতা বৃদ্ধি করে ত্বককে স্বাস্থ্যোজ্জ্বল করে। এতে থাকা এন্টি-ব্যাকটেরিয়াল প্রপার্টি ত্বকের ব্রণ কমিয়ে ত্বক পরিষ্কার করে।