আবুল হাসান ওয়াকারের কাছে রিভার্স সুইং শিখেছেন

285

ত্রিদেশীয় টুর্নামেন্টের বাংলাদেশ দলে সেই অর্থে কোনো চমক নেই। যা একটু বেশি কৌতুহলের, সেটি বলা যায় আবুল হাসানের ফেরা নিয়েই। দল ঘোষণার আগে খুব একটা আলোচনায় না থাকলেও এই পেস বোলিং অলরাউন্ডার ফিরেছেন দলে। তবে আরও বড় চমক নাকি জমিয়ে রেখেছেন তিনি নিজে। দলে ফিরছেন রিভার্স সুইং নিয়ে!
আবুল হাসানের দলে ফেরায় বড় ভূমিকা রেখেছে বিপিএলের পারফরম্যান্স। ১০ উইকেট নিয়েছেন এবারের বিপিএলে। তবে উইকেট সংখ্যাই নয়, নজর কেড়েছেন মূলত কয়েক ধরণের কার্যকর স্লোয়ার ডেলিভারি দিয়ে।
মঙ্গলবার জাতীয় দলের অনুশীলনের ফাঁকে আবুল হাসান অবশ্য শোনালেন অন্য ডেলিভারির গল্প। তার বিপিএল দল সিলেট সিক্সার্সের মেন্টর ছিলেন এবার পেস কিংবদন্তি ওয়াকার ইউনিস। তার সঙ্গে কাজ করেছেন রিভার্স সুইং নিয়ে।
“বিপিএল আসলে এই জায়গায় আসার জন্য চ্যালেঞ্জ ছিল আমার কাছে। ওয়াকার ভাই ছিল আমাদের দলে। আমার অনেক আত্মবিশ্বাস ছিল যে ওয়াকার ভাইয়ের সঙ্গে কাজ করে স্কিলগুলোর উন্নতি করতে পারব। রিভার্স সুইংটা নিয়ে অনেক বেশি কাজ করেছি ওয়াকার ভাইয়ের সঙ্গে। স্লো বল নিয়েও কাজ করেছি।”
আবুল হাসানের দাবি, ওয়াকারের কাছ থেকে পাওয়া শিক্ষাগুলো বাংলাদেশের অনুশীলনে কাজে লাগাতে পারছেন।
“আমি আত্মবিশ্বাসী। এখানে এখন প্রমাণ করার সময় এসেছে। আমি প্রমাণ করতে পারছি, সবচেয়ে বড় জিনিস হলো এটিই।”
রিভার্স সুইংয়ের একটি গুরুত্বপূর্ণ অনুসঙ্গ হলো বলে যথেষ্ট গতি থাকা, যেটি আবুল হাসানের খুব বেশি নেই। তবে সেটি তিনি পুষিয়ে নিচ্ছেন অন্য ভাবে।
“সবকিছুর মূল অস্ত্র হলো স্ট্রেংথ। ওয়াকার ভাই একটি কথাই বলেছিল আমাকে যে, ¯্রফে মেইনটেইন করতে হবে নিজেকে। বোলিং করতে থাকা। কিছু তো আলাদা ব্যাপার আছেই, যেমন বল ধরার মধ্যে।”