আপনি কতটা স্মার্ট? মিলিয়ে নিন

77

স্মার্ট ব্যক্তিদের কিছু গুণাবলী থাকে, যা জীবনের সমৃদ্ধি বাড়িয়ে তোলে। একজন ভালো ও স্মার্ট মানুষ হওয়ার জন্য জীবনে ইতিবাচক অভ্যাস গড়ে তোলা গুরুত্বপূর্ণ। স্মার্ট মানে কেবল দামী গ্যাজেট, ফ্যাশনেবল পোশাক ব্যবহার করাই নয়, বরং স্মার্টনেস সবচেয়ে বেশি প্রকাশ পায় আপনার আচরণে, অভ্যাসে। আপনি স্মার্ট কি না তা বলে দেবে আপনার কাজ, আপনার কথা বলার ধরন, অন্যের সঙ্গে আপনার আচরণ। স্মার্ট মানুষের কিছু বৈশিষ্ট্য থাকে। চলুন, মিলিয়ে নেওয়া যাক-

১. অনুসন্ধিৎসুতা

স্মার্ট ব্যক্তিরা বিভিন্ন বিষয়ে অনুসন্ধিৎসুতা এবং কৌতূহল রাখেন। তারা নতুন দৃষ্টিভঙ্গি সম্পর্কে জানতে এবং বুঝতে আগ্রহী থাকেন। কোনো বিষয় সম্পর্কে ভালোভাবে না জেনেই তারা কথা বলেন না বা মতামত দেন না। আপনার ভেতরেও যদি এ ধরনের স্বভাব থাকে, তাহলে জেনে নিন আপনি একজন স্মার্ট মানুষ।

২. বই পড়া

অনেকে মনে করেন, বই পড়া আধুনিক মানুষের অভ্যাস নয়। অথচ স্মার্ট মানুষের অন্যতম লক্ষণই হলো বই পড়ার অভ্যাস থাকা। স্মার্ট মানুষেরা আগ্রহী পাঠক হন। তারা বই পড়তে ভালোবাসেন। পড়ার অভ্যাস চিন্তার দিগন্তকে বিস্তৃত করে এবং পুঙ্খানুপুঙ্খ জ্ঞান দেয়।

৩. সমালোচনামূলক চিন্তাভাবনা

স্মার্ট ব্যক্তিদের উচ্চ সমালোচনামূলক চিন্তা করার দক্ষতা থাকে। কোনো মতামত অন্ধভাবে গ্রহণ করার আগে তারা বিশ্লেষণ করে এবং ক্রমাগত প্রশ্ন করে। তাই এ ধরনের অভ্যাস মোটেই নেতিবাচক নয়। বরং স্মার্ট মানুষের লক্ষণ হিসেবে প্রকাশ পায়।

৪. ক্রমাগত শেখা

শেখার কোনো বয়স নেই, শেষও নেই। তাই শিখতে চাওয়ার অভ্যাস থাকাটা স্মার্টনেসের লক্ষণ। স্মার্ট ব্যক্তিরা কখনো অজানা কিছু শিখতে দ্বিধা করেন না। অত্যন্ত বুদ্ধিমান ও স্মার্ট ব্যক্তিদের মূল গুণগুলোর মধ্যে এটি একটি। তারা ক্রমাগত জীবনে নতুন নতুন দক্ষতা শিখতে থাকেন।

৫. বড়াই করেন না

স্মার্ট ব্যক্তিরা কখনোই অন্যদের সামনে তাদের কৃতিত্ব এবং প্রতিভা নিয়ে বড়াই করেন না। তারা নম্র হন এবং তাদের নম্রতা তাদের স্মার্ট ব্যক্তি করে তোলে। তাই এ ধরনের স্বভাব নিজের ভেতরে দেখতে পেলে আত্মবিশ্বাসী হোন, আপনি একজন স্মার্ট মানুষ।

৬. নিজের যত্ন নেওয়া

স্মার্ট ব্যক্তিদের জীবনে আশাবাদী মনোভাব থাকে। তারা নিজের যত্ন নেওয়ার রুটিনকে অগ্রাধিকার দেন। তারা আধুনিক এবং স্বাস্থ্যকর জীবনযাপন পছন্দ করেন। যেমন ধরুন, রাত জেগে থাকা কখনো স্মার্টনেস নয়। বরং রাতে ঠিক সময়ে ঘুমাতে যাওয়াই স্মার্টনেস। মূল কথা হলো, স্বাস্থ্যকর জীবনযাপন স্মার্টনেসের বড় অংশ।