আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আজ

332

মহান একুশের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি ফুল দিয়ে গভীর শ্রদ্ধা জানিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ রাত ১২টা ১ মিনিটে প্রথমে রাষ্ট্রপতি এরপর প্রধানমন্ত্রী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন শেষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন। চাঁপাইনবাবগঞ্জে শ্রদ্ধাভরে সর্বস্তরের মানুষ স্মরণ করেছে অমর একুশের বীর শহীদদের। আজ রাত ১২ টা ১ মিনিটে নবাবগঞ্জ সরকারি কলেজে নির্মাণকৃত শহীদ মিনারে ফুল দিয়ে শদ্ধা জানান জেলার সর্বস্তরের সাধারণ মানুষ। এবার প্রশাসনের সিদ্ধান্তে নবাবগঞ্জ সরকারি কলেজের শহীদ মিনারকে বেছে নেয়া হয়। ২১ এর প্রথম প্রহরে চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজের শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান জেলা প্রশাসক মাহমুদুল হাসান, পুলিশ সুপার টি এম মোজাহিদুল ইসলাম বিপিএম, জেলা মুক্তি যোদ্ধা সংসদের নাবেক কমান্ডার সিরাজুল ইসলামসহ মুক্তিযোদ্ধারা, নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ একেএম মনজুর রেজাসহ অন্যান্য শিক্ষকরা,জেলা পরিষদের চেয়ারম্যান মঈনুদ্দীন মন্ডল। এদিকে, সকালে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির নির্বাহী পরিচালক, রেডিও মহানন্দার প্রধান নির্বাহী ও দৈনিক গৌড় বাংলার সম্পাদক হাসিব হোসেনসহ বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠান শহীদ মিনারে শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এছাড়াও শহীদ দিবস উপলক্ষ্যে গ্রীণ ভিউ উচ্চ বিদ্যালয়ে শিশুদের রচনা, হাতের লিখন, চিত্রাঙ্কন, দেশাত্ববোধক সঙ্গীত, কবিতা আবৃত্তি এবং কেরাত প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। পোলাডাঙ্গা সরকারি প্রথমিক বিদ্যালয়ে বর্ণমালা অনুষ্ঠিত হয়েছে। এছাড়াও সন্ধ্যায় ভাষা আন্দোলনের অমর শহীদদের স্মৃতির উদ্দেশ্যে আলোচনা সভা, পুরস্কার বিতরন ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। এদিকে, পলশা উচ্চ বিদ্যালয় কর্তৃক আয়োজিত মহান ২১ শে ফেব্রুয়ারী ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আজ সকালে আলোচনা সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পলশা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি ও সাবেক ইউপি সদস্য আবুল কাশেম মেম্বার, বালিয়াডাঙ্গা ইসলামিয়া উচ্চ বালিকা বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষক আলহাজ এ তাবুল হক, আলহাজ হজরত আলী, স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি জুলফিকার আলী, পলশা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবু বকরসহ শিক্ষক শিক্ষার্থীরা। এছাড়াও ২১ শে ফেব্রুয়ারী উপলক্ষে চিত্রাংকন প্রতিযোগিতা  ও দেয়ালিকা উন্মোচন করেন করা হয়।

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে  শিবগঞ্জে প্রথম প্রহরে সংসদ সদস্য গোলাম রাব্বানী কেন্দ্রীয় অস্থায়ী শহীদ মিনারে পূস্পার্ঘ অর্পণ করেন। এদিকে, কেন্দ্রীয় শহীদ মিনারে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরমান হোসেন, শিবগঞ্জ পৌরসভার মেয়র কারিবুল হক রাজিন, শিবগঞ্জ থানার ওসি হাবিবুল ইসলাম হাবিবসহ সর্বস্তরের জনগন। শ্রদ্ধার্ঘ অর্পণের পর একে একে শ্রদ্ধা নিবেদন করে মুক্তিযোদ্ধা, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। এসময় অ্যাড. আতাউর রহমান, প্রকৌশলী মাহতাব উদ্দিনসহ বিভিন্ন প্রতিষ্ঠান প্রধান উপস্থিত ছিলেন। পরে বিভিন্ন রাজনৈতিক সংগঠন ও প্রতিষ্ঠান সকালে প্রভাত ফেরী করে। অমর একুশের কর্মসূচির মধ্যে ছিল সূর্য উদয়ের সাথে সাথে প্রভাত ফেরী, শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ, বিশেষ দোয়া, চিত্রাংকন প্রতিযোগিতা, রচনা লিখন, দেশাত্ববোধক সংগীত, কবিতা আবৃত্তি ও একুশের তাৎপর্য তুলে ধরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে অমর একুশে ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। দিবাগত রাত ১২টা ১মিনিটে নাচোল কলেজ চত্বরে অবস্থিত কেন্দ্রীয় শহীদ মিনারে ১মিনিট নীরবতা পালন শেষে পুষ্পস্তবক অর্পণ ও ভাষা শহীদদের বিদেহী আত্মার মাগফিরাত কামনায় মোনাজাত করা হয়। এতে উপজেলা পরিষদ ও উপজেলা প্রশাসন, উপজেলা মুক্তিযোদ্ধা ইউনিট, পৌরসভা, পুলিশ প্রশাসন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, সরকারি কলেজ ও খুরশেদ মোল্লা সরকারি উচ্চ বালিকা বিদ্যালয়’র পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়। ভোলাহাটেও  আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। রাত ১২টা ১মিনিটের সময় উপজেলা কেন্দ্রীয় শহিদ মিনারে প্রথমে উপজেলা প্রশাসন পুস্পস্তবক অর্পণের মধ্যদিয়ে শুরু হয় প্রথম প্রহরের কর্মসূচী। এরপরেই রাজনৈতিক, সরকারী-বেসরকারী ও শিক্ষা প্রতিষ্ঠান পুস্পস্তবক অর্পণ করে বিশেষ দোয়ার মাধ্যমে প্রথম প্রহরের কর্মসূচী শেষ হয়। গোমস্তাপুরেও নানা আয়োজনে আর্ন্তজাতিক মার্তৃভাষা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসন,বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান নানা কর্মসূচি পালন করে। উপজেলা প্রশাসন গৃহিত কর্মসূচীর মধ্যে ছিল ২১শের প্রথম প্রহরে শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ, জাতীয় পতাকা অর্ধনমিত করণ,শোক র‌্যালি,শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, ভাষা শহীদদের স্মরণে বিশেষ মোনাজাত ও প্রার্থনা, আলোচনাসভা। ২১শের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করেন স্থানীয় সংসদ সদস্য গোলাম মোস্তফা বিশ্বাস,উপজেলা চেয়ারম্যান বাইরুল ইসলাম, উপজেলা নির্বাহী অফিসার শিহাব রায়হান, রহনপুর পৌর মেয়র তারিক আহমদ,সহকারী কমিশনার (ভূমি) মিন্টু বিশ্বাস,গোমস্তাপুর থানার ওসি শেখ শাহিন কামালসহ জনসাধারনআন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস ২১ ফেব্রুয়ারি পালন উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জের “শিবগঞ্জ উপজেলা প্রেসক্লবের” উপজেলা অস্থায়ী কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পস্তবক অর্পল করা হয়েছে। দিবসটি পালন উপলক্ষে সকাল ৭টায় শিবগঞ্জ উপজেলা প্রেসক্লাব কার্যালয়ের সামনে শোক পতাকা উত্তোলন ও জাতীয় পতাকা অর্ধ উত্তোলন করা হয়। সকাল সোয়া ৭টায় শিবগঞ্জ উপজেলা প্রেসক্লাবের সভাপতি সফিকুল ইসলামের নেতৃত্বে শিবগঞ্জ উপজেলা চত্বরে অস্থায়ী শহীদ মিনারে  পুস্পস্তবক অর্পণ, এক মিনিট নিরবতা পালন ও দোয়া করেন। এ সময় উপস্থিত ছিলেন শিবগঞ্জ উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ইমরান আলী, কোষাধ্যাক্ষ এম রফিকুল ইসলাম, নির্বাহী সদস্য তোহিদুল আলম টিয়া, সদস্য ফরহাদ আলী, জিয়াউল হক, শাহ-আলম ও প্রফুল্ল কুমার রবিদাস।