আন্তর্জাতিক আদিবাসী দিবস আজ

81
আজ ৯ আগস্ট, আন্তর্জাতিক আদিবাসী দিবস – অর্থাৎ, ‘International Day of the World’s Indigenous Peoples’। মূলত জাতিসংঘ ১৯৯৪ সাল থেকে বিশ্বব্যাপী পালন করে আসছে এই দিবসটি। বাংলাদেশে ২০০৪ থেকে পালিত হয়ে আসছে। জাতিসংঘ এ বছরের থিম নির্ধারণ করেছে- “আত্ম-নিয়ন্ত্রণাধিকার প্রতিষ্ঠার সংগ্রামে আদিবাসী তরুণরাই মূল শক্তি” – অর্থাৎ, “Indigenous Youth as Agents of Change for Self-determination”। মূলত ২০০১ সালে বাংলাদেশ আদিবাসী ফোরাম গঠিত হওয়ার পরে বেসরকারিভাবে বৃহৎকারে আন্তর্জাতিক দিবসটি পালিত হচ্ছে। বাংলাদেশ সরকার সংবিধানের পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে ক্ষুদ্র নৃগোষ্ঠী, সম্প্রদায় বা উপজাতি হিসেবে উল্লেখ করেছে। তবে এসব গোষ্ঠীগুলোর অনেকেই নিজেদের আদিবাসী হিসেবে দাবি করে।
জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস তাঁর বাণীতে বলেছেন, বিশ্বজুড়ে আদিবাসী জনগণ কঠিন চ্যালেঞ্জ মোকাবিলা করছে, তাদের ভূমি ও সম্পদের অধিকার হুমকির মুখে পতিত, তাদের অধিকার অবদমিত এবং তারা ক্রমাগতবিপন্নতা, প্রান্তিকতা ও বঞ্চনার শিকার। তবে আদিবাসী তরুণরা অধিকার ফিরে পাওয়ার সংগ্রাম করছে। বৈশ্বিক জলবায়ু কর্মসূচি আন্দোলনের তারা নেতৃত্ব দিচ্ছে। তরুণরা ন্যায্যতা ও সাম্যের জন্য এডভোকেসি করছে। তারা নিজস্ব সংস্কৃতি সংরক্ষণ ও উদযাপন, মানবাধিকারকে এগিয়ে নেয়া এবং আদিবাসী ইতিহাস ও ইস্যু সম্পর্কে বিশ্বব্যাপী সচেতনতা সৃষ্টির কাজ করছে।
বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চলের রাজশাহী ও রংপুর বিভাগের জেলা রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, পাবনা, সিরাজগঞ্জ, বগুড়া, জয়পুরহাট, নাটোর, নওগাঁ, রংপুর, দিনাজপুর, ঠাকুরগাঁও, গাইবান্ধা প্রভৃতি জেলায় সাঁওতাল, শিং (গঞ্জু), ওঁরাও, মুন্ডারি, বেদিয়া মাহাতো, রাজোয়ার, কর্মকার, তেলী, তুরী, ভুইমালী, কোল, কড়া, রাজবংশী, মাল পাহাড়িয়া, মাহালী জাতিগোষ্ঠী বসবাস করছে। অন্যদিকে পার্বত্য চট্টগ্রামে (রাঙ্গামাটি, বান্দরবান ও খাগড়াছড়ি) চাকমা, মারমা, ত্রিপুরা, তঞ্চঙ্গ্যা, মুরং বা ¤্রাে, খিয়াং, লুসাই, পাংখোয়া,বম, খুমী ও চাক জনগোষ্ঠী বসবাস করছে। বাংলাদেশের ৪০ লাখ আদিবাসী তাদের নিজস্ব সাংস্কৃতিক পরিচয়, ভূমির অধিকার ও নাগরিক মর্যাদার স্বীকৃতি দাবিতে দিবসটি উদ্যাপন করে থাকেন।
তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, সংবিধান অনুযায়ী ‘আদিবাসী’ শব্দ ব্যবহার না করে বিভিন্ন টিভি অনুষ্ঠানে উপজাতি, ক্ষুদ্র জাতিসত্তা বা নৃগোষ্ঠী শব্দ ব্যবহার করতে। এ অবস্থায় ৯ আগস্ট আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে, বাংলাদেশের সংবিধানের পঞ্চদশ সংশোধনীতে বাংলাদেশে বসবাসরত বিভিন্ন ছোট ছোট সম্প্রদায় বা গোষ্ঠীকে উপজাতি, ক্ষুদ্র জাতিসত্তা বা নৃগোষ্ঠী বলে আখ্যায়িত করা হয়েছে। এর কারণ, এখানকার মানুষের ইতিহাস ও সংস্কৃতি চার হাজার বছরের পুরনো। প্রতœতাত্ত্বিক গবেষণা সেটিই প্রমাণ করে। কিন্তু পার্বত্য চট্টগ্রামে বসবারত ক্ষুদ্র জাতিগোষ্ঠীর মানুষ মিয়ানমার ও কম্বোডিয়া থেকে এসে বসতি স্থাপন করে। সে জন্য তারা এখানকার আদিবাসী নয়। তবে ক্ষুদ্র জাতিগোষ্ঠীগুলো আজ বিশ্ব আদিবাসী দিবস পালন করে বলেই জানা গেছে।