আজ পর্দা নামছে ৯ দিনব্যাপী ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের

167

আজ রোববার পর্দা নামবে ৯ দিনব্যাপী ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের। জাতীয় জাদুঘরের মূল অডিটোরিয়ামে বিকেল ৪টায় সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে ১৮তম এই আসরের পর্দা নামবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সাংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। গত ১১ জানুয়ারি জাতীয় জাদুঘরে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধন করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এমপি। এ উৎসবে এশিয়ান সিনেমা, রেট্রোসপেকটিভ, বাংলাদেশ প্যানারমা, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, শিশুতোষ চলচ্চিত্র, নারী নির্মাতা, স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন চলচ্চিত্র এবং স্পিরিচুয়াল সিনেমা বিভাগে বিশ্বের ৭৪টি দেশের ২২০টি চলচ্চিত্র অংশ নিয়েছে।

নগরীর কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তন, জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল ও প্রধান মিলনায়তন, শিল্পকলা একাডেমির চিত্রশালা ও নৃত্যশালা মিলনায়তন, অঁলিয়াস ফ্রঁসেস মিলনায়তন, মধুমিতা সিনেমা হল ও স্টার সিনেপ্লেক্সে এসব চলচ্চিত্র প্রদর্শিত হচ্ছে।

৭৪টি দেশের আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চলচ্চিত্রকার, সমালোচক, সাংবাদিক, বিভিন্ন দেশের দূতাবাসসমূহের কর্মকর্তা, রেইনবো ফিল্ম সোসাইটি এবং অন্যান্য চলচ্চিত্র সংসদের সদস্যসহ দেশের বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব উৎসবে অংশ নিয়ে আগত দর্শকদের সঙ্গে অভিজ্ঞতা বিনিময়ও করেছেন। ১৯৯২ সাল থেকে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের আয়োজন করে আসছে রেইনবো ফিল্ম সোসাইটি।