আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও জাতীয় শহিদ দিবস

148

আজ ২১ ফেব্রুয়ারী, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও জাতীয় শহিদ দিবস। আজ পূর্ণ হচ্ছে মাতৃভাষা আন্দোলনের ৭০তম বছর। সারাদেশের ন্যায় চাঁপাইনবাবগঞ্জেও দিবসটি উপলক্ষে দিনব্যাপি নানান আয়োজন অনুষ্ঠিত হয়েছে। আজ সকালে চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন জায়গা ঘুরে দেখা গেছে, সকালে সূর্যোদয়ের সাথে সাথে জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, মাদ্রাসা, সরকারি, আধা সরকারি স্বায়ত্বশাসিত এবং বিভিন্ন সংস্থার উদ্যোগে প্রভাতফেরী শেষে শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পন। ছোট-বড় সব বয়সী ও শ্রেণীপেশার মানুষ ভাষাশহীদদের শ্রদ্ধাভরে স্মরণ করছে।

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। দেশের সর্বত্রই আজ প্রভাত ফেরি করে শহীদ মিনারে পু®পস্তবক অর্পণের মধ্য দিয়ে শ্রদ্ধা জানানো হয়েছে শহীদদের স্মৃতির প্রতি। এদিকে, আজ সকালে চাঁপাইনবাবগঞ্জের উন্নয়ন সংস্থা প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি, রেডিও মহানন্দা ও দৈনিক গৌড় বাংলার পক্ষ থেকে প্রভাত ফেরি, কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের আয়োজন করা হয়। জেলা শহরের বেলেপুকুর থেকে প্রভাত ফেরি শুরু হয়ে নবাবগঞ্জ সরকারি কলেজে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন, প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির নির্বাহী পরিচালক, রেডিও মহানন্দার প্রধান নির্বাহী কর্মকর্তা ও দৈনিক গৌড়বাংলার প্রকাশক ও সম্পাদক হাসিব হোসেন, প্রয়াসের সহকারি পরিচালক (নিরীক্ষণ) আবুল খায়ের খান, সহকারি ব্যবস্থাপক ফারুক আহমেদ, আঞ্চলিক ব্যবস্থাপক জাহাঙ্গীর আলম ও আবুল কালাম আজাদ, রেডিও মহানন্দার টেকনিক্যাল অফিসার রেজাউল করিম, প্রযোজক নয়ন আলী, দৈনিক গৌড়বাংলার সহকারি আইটি অফিসার শাহরিয়ার হোসেনসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ।

এদিকে, নানা আয়োজনে মধ্য দিয়ে গোমস্তাপুরে মহান একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসন,বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান নানা কর্মসূচি পালন করে। উপজেলা প্রশাসন গৃহিত কর্মসূচীর মধ্যে ছিল ২১শের প্রথম প্রহরে শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ, জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, ভাষা শহীদদের স্মরণে বিশেষ মোনাজাত ও প্রার্থনা, আলোচনাসভা। ২১শের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করেন  উপজেলা নির্বাহী অফিসার মিজানুর রহমান, সাবেক সাংসদ জিয়াউর রহমান ও গোলাম মোস্তাফা বিশ্বাস, রহনপুর পৌর মেয়র মতিউর রহমান খান, গোমস্তাপুর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার শামছুল আজম, গোমস্তাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দিলীপ কুমার দাসসহ অন্যরা। এদিকে, আজ সকালে উপজেলা সভাকক্ষে আলোচনাসভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

শিবগঞ্জেও ভাষা শহীদদের স্মরণের মাধ্যমে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে। ১২টা ১ মিনিটে শিবগঞ্জ উপজেলা পরিষদ চত্বরে অস্থায়ী শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করেন সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল। এরপর উপজেলা প্রশাসন, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ড, পুলিশ প্রশাসন, উপজেলা পরিষদ, শিবগঞ্জ পৌরসভা, শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রসহ বিভিন্ন রাজনৈতিক-সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ একুশের প্রথম প্রহরে শহীদ বেদীতে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, শিবগঞ্জ পৌরসভার মেয়র সৈয়দ মনিরুল ইসলাম, উপজেলা সমাজসেবা কর্মকর্তা কাঞ্চন কুমার দাস, শিবগঞ্জ থানার ওসি চৌধুরী জোবায়ের আহাম্মদ, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্রকৌশলী আরিফুল ইসলামসহ সরকারি কর্মকর্তা এবং স্থানীয় নেতৃবৃন্দ। বেলা ১১টায় উপজেলা প্রশাসন আয়োজিত উপজেলা পরিষদ মিলনায়তনে শহীদ দিবসের তাৎপর্য, অমর ভাষা শহীদদের স্মৃতির উদ্দেশ্যে আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

নাচোলেও শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস উদযাপন করা হয়েছে।  উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ হল রুমে আলোচনাসভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। আলোচনাসভায় উপজেলা নির্বাহী অফিসার শরিফ আহম্মেদ এর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য দেন উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদের। বিশেষ অতিথি ছিলেন নাচোল উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মশিউর রহমান বাবু, নাচোল থানার অফিসার ইনচার্জ মিন্টু রহমান, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আ.ফ.ম হাসান, নাচোল মহিলা কলেজের অধ্যক্ষ ওবাইদুর রহমান, নাচোল পাইলট উচ্চ বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত সহপ্রধান শিক্ষক মোজাম্মেল হক। আলোচনা শেষে বিভিন্ন গুনীজনদের সংবর্ধনা ও বিভিন্ন প্রতিযোগীতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এর আগের একুশের প্রথম প্রহরে শহীদ বেদীতে ফুলের তোড়া দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন উপজেলা প্রশাসন,উপজেলা পরিষদ, থানা প্রশাসন, হাসপাতাল প্রশাসন, বিভিন্ন রাজনৈতিক ও স্বেচ্ছাসেবী সংগঠন। কয়েক বছর পর এবছর উপজেলা পরিষদ হল রুমের বারান্দায়  বইয়ের ৬টি স্টল সাজিয়ে বই মেলার আয়োজন করা হয়। সেখানে স্কুল কলেজের শিক্ষার্থীরা ও বিভিন্ন পেশার পাঠক এই বই মেলায় উপস্থিত হয়ে বই ক্রয় করেন।