অ্যারোবিক ব্যায়াম এ মেদ ঝরাবে

83

অনেকে অনেক ধরনের ব্যায়াম করেও কাঙ্খিত ফল পান না। শরীরের মেদ নিয়ে অনেকেই চিন্তায় ভোগেন। সেক্ষেত্রে ওজন কমানোর একটি কার্যকারী ব্যায়াম হলো অ্যারোবিক ব্যায়াম। মেদ ঝরানোর পাশাপাশি এই অ্যারোবিক ব্যায়ামের রয়েছে ব্যাপক স্বাস্থ্য উপকারিতা। এই ব্যায়াম করার ফলে শরীরে এন্ডোরফিন নামক হরমোন নি:সরণ হয় যা মানসিক চাপ কমায়। অ্যারোবিক ব্যায়াম কিভাবে করবেন জেনে নিন–

সাইক্লিং : ওজন কমানোর একটি কার্যকারী অ্যারোবিক ব্যায়াম হলো সাইক্লিং। আমেরিকান কাউন্সিলের হিসাবমতে, প্রতিদিন ৩০ মিনিট সাইক্লিং করলে শরীরে থেকে অন্তত পক্ষে ২৯৫ ক্যালোরির মতো খরচ করতে সাহায্য করে। এছাড়া সাইক্লিং ক্যালরি খরচের সঙ্গে শরীরের অস্থিসংযোগস্থল ও ভালো রাখে।

হাঁটাহাঁটি : মেদ ঝরানোর জন্য হাঁটাহাঁটি হলো সবচেয়ে সহজ অ্যারোবিক ব্যায়াম। বিশেষজ্ঞরা প্রতিদিন অন্তপক্ষে ৩০ মিনিট হাঁটার পরামর্শ দিয়ে থাকেন। প্রতিদিন ৩০ মিনিট হাঁটলে ১৪০ ক্যালোরির মেতো খরচ হয় যা মেদ ঝরাতে সহায়ক। সবচেয়ে ভালো ফল পেতে প্রতিদিন সকালে বা বিকালে ৩০ মিনিট হাঁটতে হবে।

জুম্বা : নাচের ছলে ছলে ওজন কমানোর একটি অ্যারোবিক ব্যায়াম হলো জুম্বা। নাচের ফাঁকে থেমে থেমে এই ব্যায়াম করা হয়। দিনে ১ ঘণ্টার মতো জুম্বা নাচ ৩৭০ ক্যালোরি পোড়াতে সাহায্য করে। এই অ্যারোবিক ব্যায়ামগুলো নিয়মিত করলে শরীরের মেদ ঝরানো সম্ভব।